মার্কিন নাগরিকদের দ্রুত কাবুল বিমানবন্দরের গেট ছাড়ার নির্দেশ

ডেস্ক: মার্কিন নাগরিকদের আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের ফটকগুলো দ্রুত ত্যাগের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে এমন নির্দেশনা জারি করা হয়। এর আগের দিন বিমানবন্দরটির বাইরে বোমা হামলা চালানো হয়। তাতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, দূতাবাসের ওই সতর্কতায় মার্কিন নাগরিকদের বিমানবন্দরের অ্যাবে গেট, পূর্ব গেট, উত্তর গেট ও নতুন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংলগ্ন গেট থেকে দ্রুত সরে যেতে বলা হয়েছে।

সতর্কতায় বলা হয়, ‘নিরাপত্তাজনিত হুমকির কারণে আমরা মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দর ও ফটকগুলো এড়িয়ে চলার নির্দেশনা দিয়ে যাচ্ছি।’

তবে বিমানবন্দরে কী ধরনের হুমকি রয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি দূতাবাসের পক্ষ থেকে। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, কাবুল বিমানবন্দরে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানরা এখনো হামলার ঝুঁকির মধ্যে রয়েছেন।

পেন্টাগণ বলছে, আমেরিকান ও আফগান মিত্রদের বিমানে করে সরিয়ে আনার যে কার্যক্রম চলছে তাতে এখনও হামলার সম্ভাবনা রয়েছে। হামলার সম্ভাবনা মাথায় রেখে কাবুলস্থ মার্কিন দূতাবাসের এক সতর্কবার্তায় বলা হয়েছে, যেসব মার্কিন নাগরিক অ্যাবে গেট, ইস্ট গেট, নর্থ গেট কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গেটে রয়েছেন, তাদের অবিলম্বে ওই সব এলাকা ত্যাগ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *