ভারতে পাচারের সময় বিদেশি কবুতর ও রাজহাঁস আটক

আশরাফুল ইসলাম, বেনাপোল : যশোরের শার্শার গোগা সীমান্ত থেকে এবার ২৪টি সিরাজী কবুতর ও ৬টি বিদেশি রাজাহাঁস আটক করেছে বিজিবি সদস্যরা। গতকাল শার্শার রুদ্রপুর সীমান্ত থেকে ৮টি কাকাতুয়া পাখি আটক করা হয়েছিল।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) ভোরে সীমান্ত এলাকা থেকে এ পাখিগুলো আটক করা হয়। আটক কবুতর ও রাজা হাঁসের মুল্য ১২ লাখ ৯০ হাজার টাকা বলে বিজিবি জানায়। এ সময় কোন পাচারকারীকে আটক করতে পারেনি বিজিবি। এর আগে বুধবার একই সীমান্ত থেকে ১২ লাখ টাকা মূল্যের ৮টি কাকাতুয়া পাখি আটক করেছিল বিজিবি।

খুলনা-২১ বিজিবি ব্যাটালিয়নের গোগা ক্যাম্প কমান্ডার সুবেদার মোস্তফা কামাল জানান, গোপন সংবাদের ভিত্তিতে নায়েক সুবেদার সাইদুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে ২৪টি বিদেশি সিরাজী কবুতর ও ৬টি বিদেশি রাজাহাঁস আটক করা হয়েছে।

আটক কবুতর ও রাজা হাঁস ২১ বিজিবি ব্যাটালিয়নের খুলনা হেডকোয়াটারে পাঠানো হয়েছে। সেখান থেকে পাখিগুলো খুলনা বন্যপ্রাণী সংরক্ষণ অফিসে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

এদিকে ওই এলাকার অনেকেই জানিয়েছেন, একটি চোরাচালানী সিন্ডিকেট দীর্ঘদিন যাবত গোগা সীমান্ত দিয়ে ইলিশ মাছ, বিভিন্ন পাখি, কবুতর ও রাজা হাঁস ভারতে পাচার করে আসছিল। এই সিন্ডিকেটের সদস্য কারা স্থানীয় প্রশাসন তাদের নাম-ঠিকানা জানলেও তাদের আটক করা হয় না।

স্থানীয়দের দাবি, এ সমস্ত সিন্ডিকেট শীর্ষ ব্যক্তিরা শার্শার সামটা, বাগআঁচড়া, দাঁদখালী নাভারন ও শ্যামলাগাছী গ্রামের বাসিন্দা। তাদেরকে আটক করে আইনের আওতায় আনা হলে ইলিশ মাছ, বণ্যপ্রাণীসহ বিভিন্ন মালামাল পাচার বন্ধ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *