বেড়েই চলছে ব্রয়লার মুরগি ও সবজির দাম

নিজস্ব প্রতিবেদক : দশ দিনের ব্যবধানে কেজিপ্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়ে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। ক্রেতারা বলছেন, প্রতিদিনই পাঁচ টাকা হারে দাম বেড়ে চলেছে। একই অবস্থা সবজির বাজারেও। নতুন সবজির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছি অন্য সবজির দাম। তবে কিছুটা কমে এসেছে পেঁয়াজের বাজার।

দুই সপ্তাহ আগেও রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৩০ টাকা কেজি। এরপরই নানা অজুহাতে দাম বাড়িয়ে চলেছেন বিক্রেতারা। এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়।

গতকাল সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। মোহাম্মদপুরের শিয়া মসজিদ বাজার ও মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার (কৃষি মার্কেট) ঘুরে দেখা যায়, ব্রয়লারের পাশাপাশি আরও এক ধাপ দাম বেড়েছে সবজির।

শীতের আগাম সবজি শিম, ফুলকপি, পাতাকপি, মুলার পাশাপাশি বাজারে বেগুন, পটল, ঢেঁড়স, ঝিঙা, করলার পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম ঊর্ধ্বমুখী। এসব সবজির সাথে দামের মিল রাখা হয়েছে বারো মাসের সবজিতেও। বিক্রেতারা পাইকারি বাজারেরর দোহাই দিচ্ছেন।

গত সপ্তাহে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া শিম এ সপ্তাহে ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ছোট আকারের ফুলকপি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা প্রতিটি, বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি দরে।

কমেনি টমেটো আর গাজরের দাম। পাকা টমেটো ১২০-১৪০ টাকা ও গাজর বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি দরে, যা গত সপ্তাহের চেয়ে কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি।

করলা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়, একই দাম বরবটির, বেগুন ৬০-৭০ টাকায়। এ ছাড়া চিচিংগা, ঝিঙে, ধুন্দলের কেজি বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকার মধ্যে। এসব সবজির ক্ষেত্রেও এক সপ্তাহে দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা।

দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করা পেঁয়াজের দাম এখন কমে এসেছে। একশ বিশ ত্রিশ টাকা থেকে কমে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *