বেনাপোলে বৌদ্ধ ভিক্ষু আশ্রম এর শুভ উদ্বোধন

স্টাফ রিপোর্টার ঃ চট্রগ্রাম থেকে পদব্রজে ভারতের বিভিন্ন প্রদেশে বৌদ্ধ ভিক্ষুদের ধর্মীয় কাজে যাওয়ার সুবিধার্থে বেনাপোল তাদের বিশ্রামের সুবিধার জন্য শুভ উদ্বোধন হলো স্বপন বড়–য়া ছৌধুরী বৌদ্ধ বিহার আশ্রম। বিশ্ব শান্তি কল্যানে চট্টগ্রামের রাংগুনিয়া থেকে বেনাপোল হয়ে পদব্রজে বৌদ্ধ বিহারের উদ্দেশ্যে ভদন্ত শরনংকর থেরসহ ২৫ সদস্য ভারতে গমন করেছেন।
গত শুক্রবার সকাল ১০ টার সময় বেনাপোল গাজিপুর রেসিডেন্সিয়াল স্কুলের পাশে চট্রগ্রাম থেকে ১৬দিন পায়ে হেটে আসা ২৫ জন বৌদ্ধ ভিক্ষুদের নিয়ে প্রধান অতিথি স্বপন বড়ুয়া চৌধুরী বৌদ্ধ বিহার আশ্রমকেন্দ্র উদ্বোধন করেন। উদ্বোধন শেষে ভিক্ষুদের মাঝে খাবার বিতরণ করা হয়।
৪ নং বেনাপোল ইউনিয়নের চেয়ারম্যান বজলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি স্বপন বড়–য়া চৌধুরী বলেন, বেনাপোল হয়ে চট্রগ্রাম, রাঙ্গামটি, খাগড়াছড়ি সহ পার্বত্যঞ্চল থেকে বৌদ্ধ ভিক্ষুরা ভারতে ধর্মীয় কাজে বিভিন্ন তীর্থস্থানে যায়। দুর থেকে আসা ভিক্ষুদের বিশ্রামের কথা ভেবে এ বৌদ্ধ বিহার আশ্রম করা হয়েছে। তিনি আরো বলেন, শুধু বৌদ্ধরা নয় এখানে সকল পথের মতের ধর্মের লোক যারা হোটেল ভাড়া দিতে পারবে না তারা আশ্রয় নিতে পারবে। দুর দরান্ত থেকে আসা যে সকল মানুষ আর্থিক দিক দিয়ে সবল নয় আমি সেসব মানুষের কথা ভেবে এ সেবা মুলক আশ্রম করলাম।
বেনাপোল রেসিডেন্সিয়াল কির্ডান গার্টেন স্কুলের পাশে দ্বিতল ভবন বৌদ্ধ বিহার উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, স্বপন বড়–য়া চৌধুরী ফাউন্ডেশন এর পরিচালক প্রণব রাজ বড়–য়া, ধুতাঙ্গ বৌদ্ধ ভিক্ষু ভদন্ত শরনংকর থের. আইন সচিব প্রদীপ বড়–য়া, বেনাপোল পৌর কাউন্সিলর কামরুন্নাহার আন্না, বেনাপোল স্থল বন্দরের কর্মচারী ইউনিয়নের সাবেক সাধারন সম্পাদক মনির হোসেন মজুমদার, গ্রামের সংবাদ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক গাজী আনোয়ার হোসেন, বন্দর প্রেসক্লাবের সভাপতি শেখ কাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান, সিমান্ত প্রেসক্লাবের সভাপতি সহিদুল ইসলাম শাহিন প্রমুখ।
চট্রগ্রাম থেকে ২৫ সদস্য প্রতিনিধি দলের প্রধান ভদন্ত শরনংকর থের বলেন আমরা ধর্মীয় কাজে ভারতের বিহার রাজ্য পায়ে হেটে যাব। আমরা চট্রগ্রাম থেকে গত ২২/০২/১৯ তারিখে রওনা হয়ে বেনাপোলে ১৬ দিন পর পৌছালাম। আজ ভারত রওনা হবো। ভারতের বিহারে পদব্রজে যেতে ১৪ দিন সময় লাগবে। সেখানে ১ মাস থেকে আবার নিজ দেশে বেনাপোল হয়ে ফেরত আসবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *