বৃষ্টি থাকবে দু-তিন দিন, এখনই শীত নামছে না

নিজস্ব প্রতিবেদক : আগামী দুই-তিন দিন দেশে বৃষ্টি ঝরতে পারে। তবে এই বৃষ্টিপাতে রাতের তাপমাত্রা কমলেও এখনই দেশে শীত নামছে না। বৃষ্টি শেষে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি বাড়তে পারে।

আজ রবিবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল মান্নান এসব তথ্য জানান। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। ফলে দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এই সতর্কতাসংকেত আগামীকালও বহাল থাকতে পারে বলে জানান আবহাওয়াবিদ আব্দুল মান্নান। বলেন, ‘উত্তর বঙ্গোপসাগর কিছুটা উত্তাল, আরও কিছুটা উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। যার প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত চলছে। এখন তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল আছে। বর্তমানে যে অবস্থা তাতে এই সংকেত আগামীকালও বহাল থাকবে।’

দু-তিন দিন বৃষ্টি হলেও এখনই ‘শীতের অনুভূতি আসবে না’ উল্লেখ করে আব্দুল মান্নান বলেন, ‘বৃষ্টি থামলে তাপমাত্রা একটু কমবে। এর মানে এই না যে শীতের অনুভূতি আসবে। ইতিমধ্যে তাপমাত্রা কিছু কমেছে। বৃষ্টি উঠে গেলে দিনের তাপমাত্রা একটু বাড়বে। রাতের তাপমাত্রা একটু কমতে পারে। দেশে শীত নামতে আরও সময় নেবে।’

এদিকে আজ সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দরসমূহ ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *