বিশ্ব তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার দিকে এগিয়ে যাচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক : সারা বিশ্ব ‘অনানুষ্ঠানিকভাবে’ আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে পাকিস্তানি পত্রিকা ‘এক্সপ্রেস’। খবর পার্স টুডে’র।

পত্রিকাটির সর্বশেষ সংখ্যায় প্রকাশিত এক মন্তব্যধর্মী প্রতিবেদনে দাবি করা হয়েছে, আন্তর্জাতিক সমাজের কর্মতৎপরতা দেখে মনে হয় তারা আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারকে অনানুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

পত্রিকাটি লিখেছে, আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোর আচরণ প্রমাণ করছে যে, তারা তালেবানের সঙ্গে নানাভাবে যোগাযোগ বজায় রাখার চেষ্টা করছে। কিন্তু ঠিক এই মুহূর্তে কিছু বিষয় বিবেচনায় নিয়ে তারা আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে চায়্র না।

এক্সপ্রেস পত্রিকা আরো জানিয়েছে, পাকিস্তানের মতো কাতারও আফগানিস্তানকে একা ছেড়ে না দিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে। আর আমেরিকার আচরণে মনে হচ্ছে দেশটি এই আহ্বানে সাড়া দিয়েছে।

চলতি বছরের ১৫ আগস্ট অনেকটা বিনা রক্তপাতে গোটা আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এরপর তারা সেপ্টেম্বরে অন্তর্বর্তী সরকার গঠন করে। পাকিস্তান ও কাতার আফগানিস্তানের তালেবান সরকারের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের ব্যাপক চেষ্টা করা সত্ত্বেও এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *