বিশ্বকাপ বাছাই পর্ব ; ভারতের কাছে বাংলাদেশের ২-০ গোলে পরাজয়

খেলাধুলা ডেস্ক : বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বের ম্যাচে ভারতের কাছে ২-০ ব্যবধানে হেরে মাঠ ছেড়েছে বাংলাদেশ। প্রথমার্ধ গোল শূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে আর গোলপোস্ট সামলাতে পারেনি জেইমি ডে’র শিষ্যরা। শেষ পর্যন্ত হারের গ্লানি নিয়েই মাঠ ছেড়েছেন কাজী-জামালরা।

সোমবার (৭ জুন) কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে প্রথম ১৫ মিনিট প্রতিআক্রমণে ভারতকে কাঁপিয়ে দিয়েছে বাংলাদেশ। তবে সময় গড়ানোর সঙ্গে ভারত দারুণ নিয়ন্ত্রণ নিয়ে নেন। একের পর আক্রমণ রচনা করেন সুনীল ছেত্রি, মানবির সিং, বিপিন সিং, উদান্তা সিং ও সুরেশ সিংরা। কিন্তু রহমত মিয়া, তপু বর্মন, কাজী তারিক রায়হানরা ডিফেন্ড সামলেছেন দুর্দান্ত।

অষ্টম মিনিটে ভালো একটা সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু রহমত মিয়ার থ্রোয়ে সতীর্থের হেডের পর বলে পা ছোঁয়াতে পারেনি তারিক কাজি।

পঞ্চদশ মিনিটে বড় বিপদে পড়েছিল বাংলাদেশ। ব্রেন্ডন ফের্নান্দেসের দারুণ এক থ্রু পাস খুঁজে নেয় মানবির সিংকে। কিন্তু গোলরক্ষক জিকো ছুটে এসে পথ আগলে দাঁড়ালে ভারতীয় ফরোয়ার্ডের। ফলে শট ঠিকমতো নিতে পারেননি তিনি।

৩৬তম মিনিটে গোলের একদাম কাছাকাছি গিয়েছিল ভারত। কর্নার থেকে চিংলেনসানা সিংয়ের হেড গোললাইন থেকে ফিরিয়ে বাংলাদেশকে বাঁচিয়েণে তপু বর্মন। প্রথমার্ধের শেষ দিকে কর্ণার থেকে তারিকের হেড অনায়াসে গ্লাভসে নেন ভারতীয় গোলরক্ষক গুরপ্রিত সিং। পরে ০-০ স্কোরলাইনে বিরতিতে যায় দু’দল

প্রথমার্ধটা ছিল গোলশূন্য। তাতে আশায় বুক বেধেছিল বাংলাদেশ। অন্তত ড্র করে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে আরও একটি পয়েন্ট পাওয়ার আশা ছিল সবার। কিন্তু সেটাও সম্ভব হলো। দ্বিতীয়ার্ধের শেষ দিকে সুনীল ছেত্রীর জোড়া গোলে ভারতের কাছে দুই গোলে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে ভারতের গোলপোস্টে তেমন কোনো আক্রমণ করতে পারেনি বাংলার ছেলেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *