বাংলাদেশসহ ৬ দেশ নিয়ে নতুন অর্থনৈতিক জোটের উদ্যোগ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী দেশগুলোর সমন্বয়ে নতুন অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ নিয়েছে ভারত। পাকিস্তানকে বাইরে রেখে আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষ্যে দিল্লি এ সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ও ভারত ছাড়া অন্য রাষ্ট্রগুলি হলো- মিয়ানমার, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ। খবর টাইমস অব ইন্ডিয়া।

রবিবার এক প্রতিবেদনে টাইমস অব ইন্ডিয়া বলেছে, ভারত তার প্রতিদ্বন্দ্বি রাষ্ট্র পাকিস্তানকে বাইরে রেখে আঞ্চলিক অর্থনৈতিক জোটটি গঠনে নেমেছে। এজন্য নয়াদিল্লি পাকিস্তান বাদে এ অঞ্চলের সাতটি দেশের সঙ্গে সম্পর্ক জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ‘সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) এর অধীনে তাদেরকে একত্রীকরণের ওপর জোর দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পরমাণু শক্তিধর প্রতিবেশি দেশ ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক বৈরীতা চরম আকার ধারণ করেছে। প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়া সার্কের মন্থর অগ্রগতির কারণে ভারতের নীতি নির্ধারকরা বাংলাদেশ ও মিয়ানমারের মতো দ্রুত বর্ধনশীল দক্ষিণ এশিয়ার দেশগুলিকে সঙ্গে নিয়ে সামনে এগুনোর সিদ্ধান্ত নিয়েছেন।

এই সিদ্ধান্ত নিয়ে সাব-রিজিওনাল জোটের সদস্য রাষ্ট্রগুলির অর্থমন্ত্রীগণ শিগগির নয়াদিল্লিতে প্রথমবারের মতো বৈঠকে বসবেন। জোটের নীতি ও কৌশল নির্ধারণে আগামী বসন্তকালে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে টাইমস অব ইন্ডয়া জানিয়েছে।

এশিয়া উন্নয়ন ব্যাংক এডিবি’র প্রেসিডেন্ট তাকেহিকো নাকাওয়ের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমটি বলছে, ‘ভারত প্রতিবেশি মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপ নিয়ে গঠিত এই জোট গঠনে অত্যন্ত আগ্রহী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *