পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিল ভারত

নিজস্ব প্রতিনিধি : পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিল ভারত। অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণ করতে না পারা এবং পেঁয়াজ উৎপাদনের শীর্ষে থাকা কয়েকটি রাজ্যে বন্যার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

রোববার ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখার জারি করা এই আদেশের প্রভাব বাংলাদেশের বাজারেও পড়বে আশঙ্কা রয়েছে। সম্প্রতি ভারত পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি করার কারণে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে কেজিতে ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, বর্তমানে দিল্লিতে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ৬০ থেকে ৮০ রুপি। তাই পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের উদ্দেশ্যেই সরকার রপ্তানি বন্ধ করল।

ভারতের মহারাষ্ট্রের মতো বন্যা কবলিত জায়গাসহ বেশি কিছু স্থানে পেঁয়াজের সরবরাহ ব্যাহত হওয়ায় সেখানে এর দাম আকাশ ছুঁয়েছে। মহারাষ্ট্র এবং কর্নাটকে বন্যা পরিস্থিতিতে পেঁয়াজ মজুত রাখলে, কড়া ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়ে সতর্কতাও জারি করেছে সরকার। ইতোমধ্যে দেশটির সরকার ৫০ হাজার টন পেঁয়াজ মজুদ করেছে।

পেঁয়াজ ভারতের অন্যতম রপ্তানি খাত। দেশটি বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কায় সবচেয়ে বেশি পেঁয়াজ রপ্তানি করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *