পবিত্র মাহে রমজান শুরু আজ

গ্রামের সংবাদ ডেস্ক : মঙ্গলবার পশ্চিমাকাশে উঁকি দিয়েছে নতুন চাঁদ। জাতীয় চাঁদ দেখা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী দিবাগত রাত ৪টা ১৫ মিনিটে শেষ হয়েছে সাহরি। আজ বুধবার থেকে শুরু হয়েছে রোজা।

গতকাল রাতে এশার নামাজের পরপরই মুসল্লিরা তারাবির নামাজ আদায় করেছেন। কেউ মসজিদে, কেউ ঘরে। আজ থেকে লকডাউন শুরু হওয়ায় মসজিদে সর্বোচ্চ ২০ জন তারাবির নামাজ পড়তে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে।

ঢাকায় প্রথম দিন সেহরির শেষ সময় ছিল রাত ৪টা ১৫ মিনিট। প্রথম রোজায় আজ ইফতারের সময় ৬টা ২৩ মিনিট। বহু ফজিলত ও পুণ্যময় বৈশিষ্ট্যে ভরা এ মাসটিতেই পবিত্র কোরআন নাজিল হয়। এ মাসেই রয়েছে সহস্র মাসের চেয়ে সেরা একটি রাত-লাইলাতুল কদর। আগামী ৯ মে দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। তবে এই মহামহিমান্বিত রাতটি আসবে রমজানের শেষ ১০ দিনের যে কোনো বেজোড় রাতে। সেটা ২১ রমজান থেকে ২৯ রমজানের যে কোনো রাতে হতে পারে। এই মাসের নাম এসেছে আরবি ‘রামাদ’ শব্দ থেকে। এর অর্থ ‘তপ্ত’ বা ‘শুষ্কতা’।

রমজান মাস দোয়া কবুলের মাস। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়।’ (মুসনাদ আহমদ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *