দেশ-সেরা উদ্ভাবক শার্শার মিজানের পরিবেশ ও জীব-বৈচিত্র  রক্ষায় দেয়াল লিখন

শার্শা অফিস : ভিন্ন চিন্তা-ধারা, নতুন কিছু তৈরি করা, মানুষ, জীব-জন্তুর উপকারে নিজেকে বিসর্জন দেওয়া, বিনা মূল্যে বৃক্ষ বিতরণ সহ নানা উন্নয়ন মূলক কর্মকান্ডে নিজেকে জড়িয়ে যেন আনন্দ খুঁজে পান দেশ সেরা উদ্ভাবক শার্শার মিজানুর রহমান মিজান। নতুন নতুন যন্ত্র আবিষ্কারের পাশাপাশি এবার
সৃষ্টি কর্তার সৃষ্টির টান ও জীব-বৈচিত্র রক্ষায় তিনি শার্শা উপজেলার বিভিন্ন অঞ্চলে দেয়াল লিখন শুরু করলেন। সর্বদাই উন্নয়ন মূলক কর্মকান্ডে যেন নিজেকে জড়িয়ে আনন্দ খুঁজে পান উদ্ভাবক মিজানুর রহমান। পরিবেশ ও প্রাণী সম্পদ রক্ষার্থে তার দেয়াল লিখন পদ্ধতিতে ব্যাপক সাড়া জাগিয়েছে সবার মাঝে।
দেয়াল লিখন পদ্ধতি, এমন চিন্তা-ধারা কিভাবে মাথায় এলো জানতে চাইলে উদ্ভাবক মিজানুর রহমান  বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিনদিন পরিবেশ ও জীব-বৈচিত্র যেন আজ হুমকির মুখে। সেই সাথে  চোরা শিকারীর কবলে পড়ে বিভিন্ন পশু-পাখি বিলীন হয়ে যাচ্ছে। পরিবেশ ও জীব-বৈচিত্র রক্ষার্থে তাই এই লিখন পদ্ধতি গ্রহণ করা।
মিজানের দেয়াল লিখন পদ্ধতির মধ্যে বিভিন্ন স্লোগান রয়েছে, যেমন- “শেখ হাসিনার উন্নয়নের ধারা, প্রাণী সম্পদ রক্ষা করা”। “পিতা দিয়ে গেলেন স্বাধীনতা, কন্যা দেখালেন পথ, জ্ঞান-বিজ্ঞান ও পরিবেশের মাঝে, দেশের সুন্দর ভবিষ্যত”। “পশু-পাখি যারা মারে, তাদেরও দাও জেলে পুরে”। এমন অনেক ছন্দে মিজানুর রহমান দেওয়াল লিখন পদ্ধতি চালিয়ে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *