দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২১০ ; শনাক্ত ১২,৩৮৩

নিজস্ব প্রতিবেদক : দেশে ২৪ ঘন্টায় দেশে করোনায় আরও ২১০ জনের প্রাণহানি হয়েছে। ২৪ ঘন্টায় নতুন শনাক্ত ১২ হাজার ৩৮৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ০৫২ জন। আর মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ লাখ ৫৯ হাজার ৫৩৮ জনে। ২৪ ঘন্টায় ৪২ হাজার ৪৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। একদিনে পরীক্ষায় শনাক্তের হার ২৯.১৪ শতাংশ। আজ বুধবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃত্যুর মিছিলে শামিল হয়েছে আরও সাড়ে ৮ সহস্রাধিক প্রাণ। এ সময়ে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৮ হাজার ৭৯৩ জনের শরীরে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় ২ হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪০ লাখ ৬৫ হাজার ৩২৪ জনে। অন্যদিকে নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ১ লাখ ২৬ হাজার। এবং মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৮৫ লাখ ৭৮ হাজার ৯৪৩ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (১৪ জুলাই) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ২৮ হাজার ৯২৩ জন এবং মৃত্যু হয়েছে ৩০৭ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৪৮ লাখ ৭ হাজার ৮১৩। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৩ হাজার ৪৩৫ জনের। চিকিৎসাধীন ৪৮ লাখ ৭৯ হাজার ৯২৭ জন।

এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৬২৩ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৪০ হাজার ২১৫ জন। যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৯ লাখ ৪৪ হাজার ৯৪৯ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১১ হাজার ৪৩৯ জনের। ৩ কোটি ৯৭ হাজার ৯৬ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ৩৬ হাজার ৪১৪ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৬১৩ জনের এবং শনাক্ত হয়েছে ৪৫ হাজার ৯৪ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৯২৪ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯১ লাখ ৫২ হাজার ৬৫। চিকিৎসাধীন ৮ লাখ ৪৫ হাজার ৫২৪ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়েছেন ১ লাখ ৩ হাজার ৯৬৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *