দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৪৮ ; শনাক্ত ১২,৬০৬

স্টাফ রিপোর্টার : দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট দেশে করোনায় মারা গেলেন ২২ হাজার ১৫০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ হাজার ৬০৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৩৫ হাজার ২৬০ জন। ২৪ ঘন্টায় ৪৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৬.২৫ শতাংশ। শুক্রবার (৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪২ লাখ ৬৫ হাজার মানুষ। একইসঙ্গে শনাক্তের সংখ্যা ২০ কোটি সাত লাখের বেশি। শুক্রবার (৬ আগস্ট) সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২০ কোটি সাত লাখ ৯২ হাজার ৪৩৮ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪২ লাখ ৬৫ হাজার ৭৯৭ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন তিন কোটি ৫৪ লাখ ৩২ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ছয় লাখ ১৫ হাজার ৩০৯ জন। আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ১৮ লাখ ১২ হাজার ১১৪ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ২৬ হাজার ২৯০ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৬ হাজার ৫৮৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬০ হাজার ৭০৬ জন। এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৪৩০ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার ৯১০ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ হাজার ৯০২ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *