দেখার কেউ  নেই,  প্রশাসনের  নিরব ভূমিকা : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে  প্রকাশ্যে MLB  ইট ভাটায়  কাঠ পোড়াচ্ছেন

স্টাপ  রিপোর্টার।। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ৬ নং পীরগঞ্জ ইউনিয়নের গড়গাঁও গ্রামে গড়ে ওঠেছে এক ভয়ংকর কালো ধোঁয়ার এমএলবি ইট ভাটা। সরেজমিনে দেখা যায় ঔ ইট ভাটায় কোন কয়লা নেই,তবে কয়লার পরিবর্তে বিভিন্ন গাছের কাট পুড়িয়ে ইট নির্মান করছেন ঔ ভাটার মালিক। এ বিষয়ে তিনার জানতে চাইলে তিনি বলেন,কয়লার যে দাম এজন্য সস্তায় গাছ কিনে কাঠ পুড়িয়ে ইট নির্মাণ করছি।
তবে ঔ গ্রামের কয়েক জন কৃষক কে জিঙ্গেস করলে তারা বলেন প্রতি বছরই ক্ষতি সাধিত হচ্ছি সঠিকভাবে ফসল উৎপাদন করতে পারছিনা।

ভাটায় পোড়ানো হচ্ছে ইট চুল্লি দিয়ে নির্গত হচ্ছে কালো ধোঁয়া।পরিবেশ অধিদপ্তরের আইন অমান্য করে দেদারসে গাছ কাঠ পুড়িয়ে চলছে ইট ভাটা মালিক।

বিষয়টি যেন দেখার কেউ নেই, তবে ঔ এলাকার বাসিন্দারা অভিযোগ তুলে গণমাধ্যম কে বলেন,প্রশাসন এবিষয়ে নিরব ভূমিকা  পালন করায়  আমাদের ফসল উৎপাদন করতে পারছি না।
ঐ এলাকার কৃষক রফিকুল ইসলাম বলেন আমাদের  জমিতে ফসল ফলছেনা, যেন কৃষকদের কথা বিবেচনা করে ফসলী জমি রক্ষা করে।ইট ভাটার কালো ধোঁয়ার কবল থেকে পরিবেশ রক্ষা হয়।
এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বলেন,ইট ভাটায় কয়লার পরিবর্তন করে কাঠ জালালে পরিবশের ক্ষতি সাধিত হয়।কিন্তু ইট ভাটার বিষয়টি সম্পূর্ণ জেলা প্রশাসক নিয়ন্ত্রণ করে তাই এবিষয়ে সাংবাদিক কে জেলা প্রশাসকের সাথে কথা বলতে বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *