‘দায়িত্ব পালনে ব্যর্থতায় নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি’

নিজস্ব প্রতিবেদক : দায়িত্ব পালনে ন্যাক্কারজনক ব্যর্থতার দায় নিয়ে নির্বাচন কমিশনকে অনতিবিলম্বে পদত্যাগের দাবি করেছেন ভোটাধিকার ও সুশাসনে জাতীয় ঐক্য।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সংগঠনটির আহ্বায়ক আ ব ম মোস্তাফা আমীন ও সদস্য সচিব অধ্যাপক ড. শেখ আব্দুল বাতেন এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণে জনগণ আগ্রহী না হলে নির্বাচন কমিশনের কিছু করার নেই’ মর্মে জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার মন্তব্য দেশপ্রেম ও দায়িত্বজ্ঞান বিবর্জিত।

বিবৃতিতে বলা হয়, বর্তমান নির্বাচন কমিশন নিয়োগ পাওয়ার পর থেকে যে কয়টি ইউপি, উপজেলা, জেলা, সিটি, সংসদ ও উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেগুলোর একটিও অবাধ ও সুষ্ঠ হয়নি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচন দিনে না হয়ে রাতেই সম্পন্ন হয়েছে। এসব নির্বাচনে জনমতের প্রতিফলনের সুযোগ না থাকায় অত্যন্ত স্বাভাবিকভাবেই জনগণ নির্বাচন প্রক্রিয়ায় আস্থা হারিয়ে ফেলেছে। এ ধরনের পরিস্থিতি জাতির জন্য মারাত্মক হতে বাধ্য।

তারা বলেন, নির্বাচন কমিশনের কাজ হচ্ছে এমন একটি পরিস্থিতি সৃষ্টি করা যেখানে সব ভোটার নির্ভয়ে অবাধে কালো টাকা পেশিশক্তির প্রভাবমুক্ত পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে সক্ষম হবে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন কাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টিতে ন্যাক্কারজনকভাবে ব্যর্থ হয়েছে। দেশের জনগণ এসব পরীক্ষিত অযোগ্য ব্যক্তিদের থেকে রাষ্ট্রকে মুক্ত করতে চায়।
বিবৃতিতে আরও বলা হয়, সামান্যতম সম্মানবোধ থাকলেও বর্তমান অথর্ব নির্বাচন কমিশনের অনতিবিলম্বে পদত্যাগ করা উচিত। স্বেচ্ছায় পদত্যাগ না করলে নিয়মতান্ত্রিক অহিংস পন্থায় আন্দোলন গড়ে তোলে তাদের বিদায় দেয়ায় ব্যবস্থা নেয়া হবে। জনগণ বহু ত্যাগ ও রক্তের বিনিময়ে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে ভোটের অধিকার অর্জন করেছে। জনগণকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করে রাখা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *