থুতনিতে-পকেটে মাস্ক, রাজধানীতে ১১ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইস্যুতে সরকারের দেওয়া ১১ বিধিনিষেধ আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হয়েছে। বিধিনিষেধ ঠিক মতো না মানায় রাজধানীতে জরিমানা করা হয়েছেন ১১ জনকে। তারা থুতনিতে ও পকেটে মাস্ক রেখেছিলেন।

বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর শাহবাগে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ জরিমানা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাস। পৌনে ২ ঘণ্টার অভিযানে ১১ জনকে মোট ২ হাজার ৫৫০ টাকা জরিমানা করা হয়। তাদের ১০০ থেকে ২০০ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাস বলেন, অভিযানে স্বাস্থ্যবিধি না মানায় ৫০-৬০ জনকে জেরা করা হয়। তাদের প্রত্যেকেরই মাস্ক পরায় ত্রুটি দেখা যায়। কেউ থুতনিতে মাস্ক পড়েছেন, কেউ ম্যাজিস্ট্রেট দেখে পকেট থেকে মাস্ক বের করেছেন। এছাড়া অধিকাংশের কাছেই ছিল না মাস্ক। তারা দিয়েছেন নানা অজুহাত।

তিনি আরও বলেন, অভিযানে ১১ জনের নামে মামলা দেওয়া হয়েছে। ১০০ থেকে ২০০ টাকা করে অর্থদণ্ড দিয়ে ১১ জনের কাছ থেকে দুই হাজার ৫৫০ টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযানের বিষয়ে ডা. সঞ্জীব দাস বলেন, পথচারী ও গণপরিবহনের যাত্রীরা সার্বিকভাবে আমরা দেখেছি অনেকে মাস্ক ছাড়া বের হয়েছেন, কেউ কেউ আবার মাস্ক পকেটে রাখছেন। কয়েকজনকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। পরবর্তীতে মাস্ক পরবেন এ মর্মে মুচলেকাও নেওয়া হয়েছে। অপরাধ বিবেচনায় অর্থদণ্ড দেওয়া হয়েছে। তবে আমাদের মূল উদ্দেশ্য সবাইকে সতর্ক করা।

গত সোমবার (১০ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইস্যুতে ১১ বিধিনিষেধ দেওয়া হয়। প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব এবং দেশে এ রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১৩ জানুয়ারি ২০২২ তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্বিক কাৰ্যাবলী/চলাচলে নিম্নোক্ত বিধিনিষেধ আরোপ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *