ত্রিশালে ছাগল পালনে বিনামূল্যে ঘর ঔষধ দিলেন প্রাণী সম্পদ অফিস

এনামুল হক : ময়মনসিংহের ত্রিশালে উপজেলা প্রাণী সম্পদ অফিসে ছাগল পালনে বিনামূল্যে ঘর ঔষধ বিতরণ করা হয়েছে।  বৃহস্পতিবার ২০শে ফেব্রুয়ারী ব্লাক বেংগল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলা প্রানিসম্পদ অফিস কর্তৃক ৩ জন ছাগল খামারীকে আধুনিক পদ্ধতিতে ছাগল পালনের জন্য প্রতিজনকে ছাগলের জন্য ১টি করে ঘর (লাইভস্টক মডেল) ও অন্যান্য খামারীদের মাঝে গোট মিল্ক রিপ্লেসার এবং কৃমির ঔষধ ও ভিটামিন বিতরণ করা হয়।
বিতরণ অনুষ্ঠানে এক আলোচনা সভার আয়োজন করা হয় এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মতিন সরকার। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড.হারুন-অর-রশিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন,উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা। এসময় অন্যান্যের মধ্যে ছিলেন, ভেটেরিনারি সার্জন ডা: রাসেদুজ্জামান মিয়া ও লাইভস্টক এক্সটেনশন অফিসার ডা: শর্মিষ্ঠা ভট্টাচার্য।
বক্তারা, ছাগলের মাংস খুব সুস্বাদু এবং সব ধর্মের মানুষ ছাগলের মাংস খায়। ব্লাকবেংগল জাতের ছাগল বছরে ২ বার ২ থেকে ৪ টি বাচ্চা দেয়। তাছাড়া ছাগল পালনের জন্য খুব বেশী জায়গাজমির প্রয়োজন হয়না এবং খরচও কম। ফলে পারিবারিক ও বাণিজ্যিক ভাবে ছাগল পালন খুবি লাভজনক। তাই ত্রিশাল উপজেলায় বেশী বেশী ছাগলের খামার গড়ে তোলার জন্য এবং লাইভস্টক মডেল আদলে ছাগলের সেড নিরমান ও বাচ্চা ছাগলকে গোট মিল্ক রিপ্লেসার খাওয়ানোর পরামর্শ প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *