জ্বলছে আমাজন, বিশ্ববাসীকে সতর্ক করলেন ম্যাখোঁ

নিজস্ব প্রতিবেদক : ভয়াবহ দাবানলে পুড়ছে পৃথিবীর সর্ববৃহৎ রেইন ফরেস্ট আমাজন। তিন সপ্তাহ ধরে ‘পৃথিবীর ফুসফুস’ হিসেবে পরিচিত এই বনে রেকর্ড মাত্রার অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করছে পুরো বিশ্ব।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইনপে’-র সমীক্ষা বলছে, পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেন সরবরাহকারী আমাজন বনে এ বছর ৭২ হাজার ৮৪৩টি দাবানলের ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ের তুলনায় যা ৮৩ শতাংশেরও বেশি, যা আগের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে।

এ দিকে আমাজনে রেকর্ড সংখ্যক দাবানলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি একে ‘আন্তর্জাতিক সংকট’ হিসেবে দেখছেন।

এক টুইটার বার্তায় ম্যাঁখো বলেন, আমাদের ঘর পুড়ছে। বিশ্বের ২০ শতাংশ অক্সিজেন উৎপাদনকারী আমাজন পুড়ছে। এটি আন্তর্জাতিক সংকট।

তিনি জি সেভেন সম্মেলনে এই সংকটকে গুরুত্বপূর্ণ এজেন্ডা হিসেবে রাখার আহ্বান জানান। ২৫ আগস্ট থেকে তিনদিন ব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে ফ্রান্সে।

এদিকে আমাজনে ভয়াবহ পরিস্থিতির জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোর নীতিকে কঠোর সমালোচনা করছেন পরিবেশবিদেরা। চলতি বছরের জানুয়ারিতে ক্ষমতায় আসার আগে আন্তর্জাতিক হুঁশিয়ারির তোয়াক্কা না-করেই আমাজন অঞ্চলকে চাষ ও খনিজ উত্তোলনের কাজে ব্যবহারের কথা বলেছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *