চৌগাছায় উপজেলা প্রশাসনের আয়োজনে এসডিজি কর্মশালা অনুষ্ঠিত

চৌগাছা (যশোর) প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় “স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃস্পতিবার (২ মে) সকালে উপজেলা পরিষদের মিলনায়তনে নির্বাহী অফিসার মারুফুল আলমের সভাপতিত্বে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এস ডি জি হলো বিশ্বমানবতার সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক প্রণীত একটি কর্মপরিকল্পনা, যা বিশ্বব্যাপী শান্তি, সমৃদ্ধি ও কার্যকর অংশীদারিত্ব প্রতিষ্ঠিত করবে। বিশ্ববাসীর প্রত্যাশা, এসডিজি বাস্তবায়নের মধ্য দিয়ে ক্ষুধা ও দারিদ্র্য থেকে মুক্তি পাবে বিশ্বের কোটি কোটি মানুষ এবং অর্জিত হবে পরিবেশের ভারসাম্য।

এ কর্মশালার প্রধান অতিথি হিসাবে ব্যানারে যশোরের জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল ও বিশেষ অতিথি হিসাবে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এসএম হাবিবুর রহমানসহ অন্যান্যদের নাম থাকলেও মূলত কর্মশালায় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি ভূমি কমিশনার নারায়ন চন্দ্র পাল, নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল, নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান নাজনিন নাহার সহ ১১ ইউপির চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষক মন্ডলী, গণমাধ্যম কর্মী ও বিভিন্ন এনজিও প্রধানগণ।

কর্মশালা থেকে জানা যায়, জাতিসংঘের উদ্যোগে দ্বিতীয়বারের মতো ১৫ বছরের এই পরিকল্পনা গ্রহণ করা হয়। এর আগে আটটি লক্ষ্য নিয়ে ২০০১ সালে গৃহীত হয় সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা।
সম্পদের টেকসই উৎপাদন ও ব্যবহার, প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনা, জলবায়ুর নেতিবাচক পরিবর্তন রোধে তড়িৎ উদ্যোগ এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে সব ধরনের ঝুঁকি থেকে রক্ষা করা এসডিজির অন্যতম লক্ষ্য। এসডিজির মাধ্যমে সব মানুষের সমৃদ্ধ ও নিরাপদ জীবনের নিশ্চয়তা, অর্থনৈতিক-সামাজিক ও প্রযুক্তিগত অগ্রগতির সমন্বয় এবং ন্যায়বিচার প্রতিষ্ঠাসহ সমাজে সব ধরনের ভয়ভীতি ও বৈষম্য দূর করা হবে। এতে বলা হয়েছে, পৃথিবীর কোথাও অশান্তি নিয়ে কোনো টেকসই উন্নয়ন হতে পারে না এবং টেকসই উন্নয়ন ছাড়া শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এ লক্ষ্যে সব নাগরিক, অংশীদার ও রাষ্ট্রের অংশগ্রহণ নিশ্চিত করে বৈশ্বিক অংশীদারিত্ব প্রতিষ্ঠার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *