করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সচেতন হওয়ার আহবান জানালেন রাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম রবি

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস৷৷ যশোরের রাজগঞ্জ বাসিকে করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সচেতন ও সাবধান হওয়ার আহবান জানালেন রাজগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক এস.এম রবিউল ইসলাম রবি।
রাজগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক এস.এম রবিউল ইসলাম রবি বলেন, বিশ্ব ব্যাপি করোনা ভাইরাসের প্রাদুরভাব আশংকাজনকভাবে বৃদ্দি পেয়েছে। আমাদের প্রিয় বাংলাদেশও ঝুকির মধ্যে রয়েছে। তবে এখন শুধু প্রয়োজন সচেতনতা ও সতর্কতা। পরিবার-পরিজনকে নিয়ে সার্বক্ষণিক বাড়িতে অবস্থান করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকতে হবে।
করমোর্দন ও কোলাকুলি থেকে বিরত থাকতে হবে। যেখানে সেখানে কফ ও থুতু না ফেলা থেকে বিরত থাকতে হবে। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্স করা থেকে বিরত থাকতে হবে। হাসি-কাশির সময় টিস্যু ব্যবহার করা, নাকমুখ ঢেকে হ্যাসি দেওয়া, হাতের তালুতে হাসি-কাশি দেওয়া থেকে বিরত থাকতে হবে। জনবহুল স্থান এড়িয়ে চলতে হবে। বাড়িতে অতিথিদের আসা বন্ধ করতে হবে। নাক-মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করতে হবে। সুস্থ্য ব্যক্তি হতেও ৩ফুট দূরত্ব বজায় রাখতে হবে।
ঘন ঘন দু-হাত কমপক্ষে ২০ সেকেন্ড সময় ধরে সাবান ও পরিষ্কার পানি দিয়ে ধৌত করতে হবে। বাইরের খাবার এড়িয়ে চলতে হবে। ডিম, মাছ, মাংস রান্নার সময় ভালো করে সিদ্ধ করতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
সাংবাদিক রবিউল ইসলাম রবি আরো বলেন, বিভিন্ন দেশ থেকে যারা দেশে ফিরেছেন তাদেরকে অবশ্যই ১৪ দিন হোম কোয়ারেন্টইনে থাকতে হবে। নির্দিষ্ট ঘরে, নির্দিষ্ট আসবাবপত্র, নির্দিষ্ট টয়লেট ব্যবহার করতে হবে। সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। পরিবারের অন্য সদস্যদের থেকে দূরে থাকতে হবে। সর্দি, কাশি, গায়ে ব্যাথা ও জ্বর হলে ডাক্তারের তত্তবধানে থাকতে হবে। সর্বোপরি ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে।
সর্বোপরি তিনি দেশবাসি-সহ বিশ্ব বাসিকে করোনা ভাইরাস থেকে মুক্ত করার জন্য মহান আল্লাহ রাব্বুল আলামিনের কৃপা কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *