আসামে নাগরিক তালিকা: বাদ ১৯ লাখ বাংলাভাষী

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যে নাগরিকত্বের চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ বাংলাভাষী। শনিবার স্থানীয় সময় সকাল দশটায় এই চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে রাজ্য প্রশাসন। অনলাইনে এই তালিকা প্রকাশ করা হয়েছে। খবর জি নিউজের।

অনলাইনে নিজেদের নামের তালিকা দেখতে পাবেন আবেদনকারীরা। যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা সরকার পরিচালিত সেবাকেন্দ্রে গিয়ে নিজেদের স্টেটাস দেখতে পারবেন বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। অনেকেই এনআরসির পদ্ধতি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন ইতিমধ্যেই। উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্য বিজেপির বেশ কয়েকজন নেতা-মন্ত্রীও।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল জানিয়েছেন, যাদের নাম বাদ পড়েছে তাদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। আগামী ১২০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে আবেদন জানাতে পারবেন তারা।

জাতীয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত খসড়ায় বাদ পড়েছিল ৪০ লাখ লোকের নাম। চূড়ান্ত তালিকায় নাম বাদ পড়েছে ১৯ লাখ লোকের নাম। নাগরিকপঞ্জীতে আবেদনকারীর মোট সংখ্যা ছিল ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন।

এই ঘটনায় আসামের সবকটি স্পর্শকাতর জেলাগুলিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে৷ বিশেষ করে বাংলাদেশ সীমান্ত লাগোয়া কাছাড়, হাইলাকান্দি ও করিমগঞ্জে বিশেষ সতর্কতা জারি হয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *