আলমডাঙ্গা উপজেলা চত্তরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভিত্তি প্রস্তরের শুভ উদ্বোধন

আলমডাঙ্গা অফিসঃ বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫শ ৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের গণপূর্ত বিভাগের বাস্তবায়নে ১১ কোটি ৯৬ লাখ টাকা ব্যায়ে  আলমডাঙ্গা উপজেলা মডেল মসজিদ এর ভিত্তি প্রস্তর  এর শুভ উদ্বোধন করেন চুয়াডাঙ্গা ১ আসনের মাননীয় সংসদ সদস্য চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মানের প্রতিশ্রুতি প্রদান করেছিলেন, তারই ধারবাহিকতায় আমডাঙ্গা উপজেলায় মডেল মসজিদের নির্মান কাজের শুভ উদ্বোধন। উল্লেখ্য বাংলাদেশের প্রতিটি উপজেলায় একটি করে মোট ৫ শ ৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প স্থাপন করা হবে। সকাল সাড়ে ১০ টার দিকে উদ্বোধনি সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ লিটন আলী।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশন এর উপ-পরিচালক রবিউল ইসলাম, আলমডাঙ্গা উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ,প্রকল্প কর্মকর্তা এনামুল হক,গণপূর্তের উপ-সহকারী প্রকৌশলী  শফিক আহামেদ, চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগ এর যুগ্ন-সাধারন সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু বিশ্বাস, কোষাধ্যক্ষ  সংশ্লিষ্ট কাজের ঠিকাদার আলী রেজা সজল, উপজেলা ভাইস-চেয়ারম্যান সালমুন আহামেদ ডন, উপজেলা আওয়ামীলীগ এর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার,সাংগঠিনক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, পৌর আওয়ামীলীগ এর সাবেক সভাপতি আবু মূসা, পৌর আওয়ামীলীগ সভাপতি দেলোয়ার হোসেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লা, হামিদুল ইসলাম, খন্দকার শাহ আলম মন্টু, কুমারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি চেয়ারম্যান আবু সাঈদ পিন্টু, বেলগাছী ইউনিয়ন আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক মাহমুদ হাসান চঞ্চল, আলমডাঙ্গা সরকারি ডিগ্রী কলেজ ছাত্র লীগের সভাপতি আশরাফুল হক।
     গত ৮/২/২০১৫ খ্রি. তারিখে ধর্ম বিষয়ক মন্ত্রনালয় পরিদর্শনকালে উক্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কেটি টাকা ব্যায়ে এপ্রিল, ২০১৭ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদে  বাস্তবায়নে অনুমোদিত হয়। সংশোধিত অনুমোদিত প্রকল্পের নকশা অনুযায়ী মডেল মসজিদের জন্য ৪০ শতাংশ জায়গার প্রয়োজন। জেলা পর্যায়ে ৪ তলা ও উপজেলার জন্য ৩ তলা এবং উপকূলীয় এলাকায় ৪ তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মানের ভিত্তিপ্রস্তাবের স্থাপন করা হয়েছে। শ্রীঘ্রই সারা দেশে অবশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামায আদায়ের সুবিধা, লাইব্রেরী গবেষনা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষ, অতিথিশালা, বিদেশী পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্বতা রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *