আফগানিস্তানে আইএসের ঘাঁটিতে মার্কিন ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ইসলামিক স্টেটকে (আইএস) লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৭ আগস্ট) কাবুলের পূর্বাঞ্চলীয় নানগরহর প্রদেশের একটি স্থানে এই ড্রোন হামলা চালানো হয়। কাবুল বিমানবন্দরের বাইরে ভয়াবহ আত্মঘাতী জোড়া বিস্ফোরণের একদিন পর এই হামলা চালাল আমেরিকা।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে- প্রাথমিকভাবে পাওয়া তথ্য বলছে, যাকে লক্ষ্য করে হামলা করা হয়েছে, তাকে হত্যা করা সম্ভব হয়েছে। তবে কোনও সাধারণ নাগরিকের মৃত্যুর তথ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া আত্মঘাতী গাড়ি বোমা হামলার ঘটনা ঘটে। এরপর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এ হামলার নেপথ্যের লোকজনকে খুঁজে বের করে শাস্তি দেওয়ার প্রতিজ্ঞা ব্যক্ত করেন। বাইডেন বলেন, পেন্টাগনকে হামলাকারীদের লক্ষ্য করে অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।

কাবুলের ওই জোড়া বিস্ফোরণের ঘটনায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭৫ জন নিহত হয়েছেন। বহু মানুষ গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে দীর্ঘ ২০ বছর পর গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। সেদিন থেকেই দেশত্যাগে ইচ্ছুক আফগানদের ভিড় বাড়তে থাকে কাবুল বিমানবন্দরে। টানা দুই দশকের যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীসহ অন্যান্য বিদেশি বাহিনীর সঙ্গে নানাভাবে সহযোগী হিসেবে কাজ করা আফগানদের অনেকেই নিরাপত্তার কথা ভেবে দেশ ছেড়ে যেতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *