আগামী এডিপি ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার

নিজস্ব প্রতিবেদক : আগামী অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বেশি টাকা খরচ করতে চায় সরকার। গত পাঁচ অর্থবছরে প্রতিবছর মূল এডিপির আকার ১১ থেকে ৪১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। করোনা পরিস্থিতির কারণে এবার তা হচ্ছে না। এবার নতুন এডিপিতে টাকার পরিমাণ বাড়ছে না বললেই চলে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরে মূল এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল এডিপির আকার ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। সেই হিসাবে মূল এডিপির আকার বাড়ছে মাত্র ১ দশমিক ২ শতাংশ।

এডিপির আকার কম বৃদ্ধির দিক থেকে একটি রেকর্ডও বটে। কাঙ্ক্ষিত হারে প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় অবশ্য চলতি অর্থবছরে সংশোধিত এডিপির আকার কমিয়ে ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা করা হয়েছে।

এই বিষয়ে পরিকল্পনা সচিব নুরুল আমিন বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহে পরিকল্পনা মন্ত্রণালয় এডিপির আকারের প্রস্তাব চূড়ান্ত করবে। এবার ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার মূল এডিপির আকার খসড়াভাবে চূড়ান্ত করা হচ্ছে। সাধারণত ১৫ মের মধ্যে এডিপি জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় পাস করা হয়।

জানা গেছে, আগামী অর্থবছরের এডিপিতে স্বাস্থ্য ও কৃষি খাতের প্রকল্পগুলোকে বেশি প্রাধান্য দিয়ে বরাদ্দ দেয়া হবে। নতুন প্রকল্পের তালিকায় এই দুটি খাতকে বেশি গুরত্ব দেয়া হচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *