অবিরাম বৃষ্টি, বিপদ সীমার উপর দিয়ে পানি, রেড অ্যালার্ট জারি

গ্রামের সংবাদ ডেস্ক : অবিরাম বৃষ্টি আর উজানের ঢলে তিস্তা নদীর পানি আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল ১১টা ৪৫ মিনিটে বিপদ সীমার ৬৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ক্রমেই বাড়ছে তিস্তার পানি। পানি উন্নয়ন বোর্ডের পূর্ব সতর্কতা জারি করা ছাড়াই হঠাৎ করে তিস্তার দু-কুল প্লাবিত হয়ে পরে। ফলে তিস্তার দু পারের শত শত বাড়ীঘর তলিয়ে গেছে। এমনকি ঘরবাড়ি ভেসে যাচ্ছে। ডালিয়া যাওয়ার রাস্তা এবং বাঁধ হুমকির মুখে পড়েছে।

যেকোনো সময় পরিস্থিতি নিয়ন্ত্রনের বাহিরে যেতে পারে করে আশঙ্কা করা হচ্ছে। ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্ব ছাতনাই, খগা খড়িবাড়ী, টেপাখড়িবাড়ী, গয়াবাড়ী, খালিশা চাপানি, ঝুনাগাছ চাপানী ইউনিয়ন প্লাবিত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে। নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার তিস্তা নদীবেষ্টিত এলাকা তলিয়ে যেতে শুরু করেছে। এ কারণে রেড অ্যালার্ট জারি করে মানুষজনকে নিরাপদে সরে যাওয়ার জন্য ঘোষণা দিয়েছে তিস্তা অববাহিকায় পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় সাংবাদিক বাদশা সেকেন্দার জানান, তিস্তা ক্রমেই ভয়াল রুপ নিচ্ছে। যেকোনো সময় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে। তিস্তার ভয়াবহ পরিস্থিতি দেখতে এ রিপোর্ট লেখা পর্যন্ত নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *