হঠাৎ এক ঝটিকা লাদাখ সফরে মোদী

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় সেনাদের মনোবল বাড়াতে ও তাদের পাশে থাকতে লাদাখে এ সফরের আয়োজন করা হয় বলেই মনে করছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো শুক্রবার (৩ জুলাই) ভোরে ওই এলাকায় পৌঁছান তিনি বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির সংবাদ মাধ্যমগুলোর মতে, ভারতীয় সেনাদের মনোবল বাড়াতে ও তাদের পাশে থাকতে লাদাখে এ ঝটিকা সফরের আয়োজন করা হয়। এসময় সেনাঘাঁটিতে গিয়ে সামরিক কর্মকর্তাদের সঙ্গে উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং দেশটির সামরিক বাহিনীর পাশে থাকার বার্তাও দেন তিনি।

প্রধানমন্ত্রী মোদির দপ্তর থেকে এক সরকারি বিবৃতিতে বলা হয়, “খুব ভোরেই ওই এলাকায় পৌঁছে যান তিনি। সেখানে তিনি পদাতিক সেনা, বায়ুসেনা এবং আইটিবিপি (ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ) -এর কর্মীদের সঙ্গে নানা বিষয়ে কথাবার্তা বলেন।” এলাকাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১১,০০০ ফুট ওপরে, জ্যানস্কর রেঞ্জের ওই এলাকা খুবই দুর্গম বলেও ওই বিবৃতিতে জানানো হযেছে। সম্প্রতি দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তার লাদাখ সফর বাতিলের ঘোষণা দেন, সম্ভবত মোদীর ভারত সফরের কারণেই সফরটি বাতিল ঘোষণা করেন তিনি।

প্রসঙ্গত, গত ১৫ জুন চীনের সৈন্যদের সঙ্গে সংঘর্ষে এক কর্নেল সহ মোট ২০ জন ভারতীয় সেনা নিহত হন। এরপর গত সপ্তাহেই বিষয়টি নিয়ে মুখ খোলেন ভারতীয় প্রধানমন্ত্রী। সেসময় তিনি বলেন, “যারা লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে তাকানোর সাহস দেখিয়েছে, তাদের যোগ্য জবাব দেওয়া হয়েছে। কীভাবে বন্ধুত্ব রাখতে হয়, সেটা যেমন ভারত জানে, তেমনই কী ভাবে কারও সঙ্গে যুঝতে হয় এবং জবাব দিতে হয়, সেটাও দেশের জানা রয়েছে। কারওকে ভারত মাতার সম্মান খর্ব করার অনুমতি যে দেওয়া হবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন আমাদের সাহসী জওয়ানরা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *