স্বাস্থ্যসেবা দেবে ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’

প্রযুক্তি রিপোর্ট : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জনগণের জীবন সহজ করাই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মূল লক্ষ্য। দেশের জনগণকে ঘরে বসে নাগরিক সেবা দিতে প্রযুক্তি ব্যবহারের কোনও বিকল্প নেই। মঙ্গলবার (১৪ এপ্রিল) তার রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রথম ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’ প্ল্যাটফর্ম-এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অ্যাপ কথা টেকনোলজিস, আমার ল্যাব ও অ্যারগো ভেনচারসের যৌথ উদ্যোগে এটি তৈরি করা হয়েছে।
পলক বলেন, দেশের মানুষের মৌলিক অধিকারগুলো ঘরে ঘরে পৌঁছে দিতে আমরা ডিজিটাল প্ল্যাটফর্মের সর্বোচ্চ ব্যবহার করতে চাই। সেই মুহূর্তে এই ভার্চুয়াল হাসপাতাল কিংবা মেসেঞ্জার বট উদ্বোধনের মধ্য দিয়ে দেশ আরও কয়েক ধাপ এগিয়ে গেল।
জানা গেছে, প্রাথমিকভাবে প্রায় ৪০ জন ডাক্তারের সমন্বয়ে একটি দক্ষ টিম রোগীদের সেবা প্রদান করবেন এই প্ল্যাটফর্মের মাধ্যমে। মেসেঞ্জার’র মাধ্যমে বিনামূল্যে সেবা নেওয়ার সুযোগ থাকবে। খুব শিগগিরই সেবাটি মোবাইল অ্যাপের মাধ্যমেও দেওয়া হবে। অনালাইনে বিনামূল্যে ডাক্তারের সেবা নিতে আমারল্যাব নামের ফেসবুক পেজে ভিজিট করতে হবে। বিনামূল্যে সেবা নিতে হলে যেতে হবে https://web.facebook.com/amarlab.bd/ এই লিংকে। মেসেজ বট’র মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সেবাগ্রহণকারীকে ডাক্তারের সঙ্গে ভিডিও কনফারেন্সের জন্য সংযোগ স্থাপন করিয়ে দেওয়া হবে। এছাড়া কথা অ্যাপের মাধ্যমে এই সেবাটি পাওয়া যাবে।
এ সময় দেশীয় লাইফস্টাইল অ্যাপ কথা টেকনোলজিস’র চেয়ারম্যান মাহবুব জামান, আমার ল্যাবের কো-ফাউন্ডার তাজিন শাদীদ ও তামজিদ সিদ্দিক স্পন্দন, প্রধান নির্বাহী ইস্তিয়াক জাহিদ, হেড অফ বিজনেস ডেভেলপমেন্ট হাসিব আহমেদ, হেড অব অপারেশনস ডা. সাজ্জাদ রাহাত হোসেন ও অ্যারগো ভেনচারস লিমিটেড’র চেয়ারম্যান ফিদা-ই-জাহির প্রমুখ অনলাইনে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *