সম্পাদকদের বিরুদ্ধে মামলায় ফখরুলের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক : ত্রাণ বিতরণে অনিয়মের ঘটনায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ দুই সংবাদ মাধ্যমের সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগ নেতার এই মামলা গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করার চেষ্টা বলেও মন্তব্য করেছেন তিনি।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় চাল চুরির ঘটনায় প্রতিবেদন প্রকাশের পর বিডিনিউজ টোয়েন্টিফোর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং জাগোনিউজের সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী।

এর নিন্দা জানিয়ে রোববার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব ফখরুল বলেন, “সত্য সংবাদ পরিবেশন ও স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করতে সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের মাধ্যমে আবারো এক ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করল। “এই মামলা দায়েরের মাধ্যমে তারা সমগ্র গণমাধ্যমকে একটা অশুভ বার্তা দিল। মূলত সত্যকে প্রকাশে সরকার এতটাই শঙ্কিত যে, গণমাধ্যমের বিরুদ্ধে এই মামলা দায়েরের মাধ্যমে আগাম সর্তক করা হল।”

ফখরুল বলেন, “সরকারের গণভিত্তি নেই বলে সত্য সংবাদ পরিবেশনে যারা নির্ভিক, তাদের উপর হামলা-মামলা শুরু হয়েছে। অসৎ উদ্দেশ্যে নিজেদের তৈরি করা আইন দিয়ে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ রাখার উদ্দেশ্য এখন বাস্তবায়িত হচ্ছে।”

এই মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব। সরকারের উদ্দেশে তিনি বলেন, “আমি স্পষ্ট করেই বলতে চাই, সত্যকে লুকানোর চেষ্টা করা হলে তার পরিণতি ভালো হবে না। বরং আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই সংকটের মাত্রা চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যায়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *