সংসদে বিরল চিত্র, বাজেট দিচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থতার কারণে সংসদে বাজেট বক্তব্য তুলে ধরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের দুদিন আগে অসুস্থ হয়ে পড়েন নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে বৃহস্পতিবার অধিবেশনের দিন তিনি হাসপাতাল থেকে সংসদে আসেন। শুরুও করেন বক্তব্য। তবে বেশিক্ষণ এগিয়ে নিতে পারেননি।

শুরু থেকেই কামালের বক্তব্য বাধাগ্রস্ত হচ্ছিল তার অসুস্থতার জন্য। এক পর্যায়ে তিনি পাঁচ থেকে সাত মিনিটের জন্য সময় চান। পরে প্রধানমন্ত্রী নিজেই ফ্লোর নিয়ে বক্তব্য শুরু করেন।

বাজেট বক্তব্যের শুরুতে অর্থমন্ত্রী বলেন, ‘অনফরচুনেটলি আমি আজ অসুস্থ। তাই আমি মাঝে মাঝে বসে বলার অনুমতি চাই।’ এরপর তিনি বাজেট পেশ করাতে থাকলে বাজেট পেশের শুরুতেই অসুস্থতার কারণে অস্বস্তিবোধ করেছিল।

তিনটা ৫২ মিনিটে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, ‘চোখে কি ড্রপ দেবেন?’ এ সময় অর্থমন্ত্রী বলেন, ‘হ্যাঁ’ ।

এ সময় ড্রপ কোথায় জিজ্ঞাসা করলে আর্থমমন্ত্রী বলেন, ‘বাহিরে আছে। এর পর সেটা আনতে পাঠানো হয় বাহিরে ‘

তিনটা ৫৯ মিনিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে পাঁচ মিনিটের বিশ্রামের সময় চান অর্থমন্ত্রী। স্পিকার সময় দেন।

এর পর বাজেট পেশ শুরু হলে স্পিকারের অনুমতি নিয়ে প্রধানমন্ত্রী বাজেট বক্তব্য শুরু করেন। বলেন, ‘আজ আমাদের অর্থমন্ত্রী অসুস্থ, আামারও একটু গলার সমস্যা। তবে আমি বাজেট পেশ করছি।’

বক্তৃতায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো ছিল। শেখ হাসিনা এই বক্তব্য পড়ার সময় হাস্যরস হয়। বঙ্গবন্ধু কন্যা হাসতে হাসতে বলেন, ‘মাননীয় স্পিকার, এটা কিন্তু আমার বক্তব্য না। এটা মাননীয় অর্থমন্ত্রীর বক্তব্য।’

এ সময় গোটা সংসদেই হাস্যরস পড়ে যায়। রসিকতায় যোগ দেন স্পিকারও। তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, এটা যার বক্তব্যই হোক, আপনাকে পুরোটা পড়তে হবে।’

এই পর্যায়ে আবার হাসির রোল পড়ে সংসদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *