শিবগঞ্জে ৪র্থ বারের মতো “কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি” প্রদান

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলাধীন সাতরশিয়া গ্রামের শিক্ষানুরাগী ব্যক্তি মরহুম কলিম উদ্দীন আহম্মদ (বি.এ, বি.টি)-এর নামে ২০১৬ সালে প্রতিষ্ঠিত “কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি ফান্ড” থেকে ৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ২০১৯ সালের এসএসসি উত্তীর্ণ অসচ্ছল পরিবারের ৮ জন মেধাবী ছাত্রছাত্রীকে এককালীন দশ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়। আজ সকালে বৃত্তি প্রদান কমিটির সভাপতি ও দাদনচক এইচ. এম. উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শফিকুর রহমানের বাসভবন চত্ত্বরে মরহুম কলিমউদ্দীন আহম্মদের পরিবারের সদস্যগণ আনুষ্ঠানিকভাবে ৪র্থ বারের মতো এই বৃত্তি প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হরিনগর উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ খায়রুল আলম এবং বিশেষ অতিথি ছিলেন বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ মোশাররফ হোসেন। বৃত্তি প্রদান অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ যথাক্রমেÑ মনাকষা হুমায়ুন রেজা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ আব্দুল কাদের, আলহাজ শরীফ আহ্মদ কারিগরি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ লোকমান হোসেন, দাদনচক বেল আফরোজ ইদ্রিশী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ শফিকুল আলম, দাদনচক এইচ. এম. উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ গোলাম রাব্বানী, মনাকষা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ আরিফ উদ্দিন ও বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাঃ সাব্বির উদ্দিনসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

যে ৮ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয় তারা হলো- হুমায়ুন রেজা উচ্চ বিদ্যালয়ের মোঃ নাহিদ রেজা , আলহাজ শরীফ আহ্মদ কারিগরি উচ্চ বিদ্যালয়ের রিয়া সিনহা, মনাকষা বালিকা উচ্চ বিদ্যালয়ের মোসাঃ লিজা খাতুন ও মোসাঃ মারুফা খাতুন, দাদনচক এইচ. এম. উচ্চ বিদ্যালয়ের মোঃ ফাহিম মুন্তাসির, বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের মোসাঃ রাজিতা নওসিন ও মোসাঃ নাসরিন খাতুন এবং দাদনচক বেল আফরোজ ইদ্রিশী বালিকা উচ্চ বিদ্যালয়ের মোসাঃ রুকাইয়া পারভিন
উল্লেখ্য, মরহুম কলিম উদ্দীন আহম্মদ ১৯২৪ সালে বি.টি. পাশ করার পর দীর্ঘ ৪৪ বৎসর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি দাদনচক হেমায়েত মেমোরিয়াল হাইস্কুল, মালদহের কালিয়াচক হাইস্কুল, মনাকষা হুমায়ুন রেজা হাইস্কুল, দিনাজপুরের বিরোল হাইস্কুল, রাণীনগর হাইস্কুলে (ধাইনগর) প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৮৯৯ সালের ১৭ জুন জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে মনাকষা হুমায়ুন রেজা হাইস্কুল থেকে প্রধান শিক্ষক হিসেবে অবসরগ্রহণ করেন এবং ১৯৭০ সালের ২৬ মার্চ ইহলোক ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *