যশোর বিএনপি’র প্রতিক্রিয়া বাজেট সরকারে জন্য ‘চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক ॥ মহামারি করোনার প্রকোপের মধ্যে গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগ সরকার এটাকে বাস্তবায়নযোগ্য বললেও যশোর বিএনপি বলছে এটা অবাস্তবায়নযোগ্য ও সরকারে জন্য একটা চ্যালেঞ্জ।
গতকাল শুক্রবার যশোর বিএনপি’র আহবায়ক নার্গিস বেগম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় তিনি একথা জানান। সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন, করোনা সংকটের কারণে জাতি আজ এক মহাদুর্যোগকাল অতিক্রম করছে। মানুষের জীবন ও অর্থনীতিকে এ মহাসংকটকালীন সময়ে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছে বর্তমান সরকার। এই টাকার মধ্যে থেকে ৩ লক্ষ ৭৮ হাজার কোটি টাকা রাজস্ব আয় ধরা হয়েছে। যেটা সরকারে জন্য একটি বড় চ্যালেঞ্জ।
এদিকে ঘোষিত বাজেটের জিডিপির ১.৩ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে স্বাস্থ্য খাতে। সরকারে উচিত ছিলো জিডিপির অন্তত ২ শতাংশ বরাদ্দ রাখার স্বাস্থ্য খাতে। তাছাড়াও থোক বরাদ্দ রাখা হয়েছে ১০ হাজার কোটি টাকা। কিন্তু এই অর্থ কিভাবে ব্যয় হবে তা স্পষ্ট করা হয়নি। যেটা দুঃখজনক।
অন্যদিকে বাজেটে ৩ লক্ষ ৭৮ হাজার কোটি টাকা রাজস্ব আয় ধরা হয়েছে। কিন্তু এই মহাদুর্যোগের মধ্যে কিভাবে সরকার তাদের লক্ষ্য পূর্ণ করবে সেটা জানানো হয়নি। অন্যদিকে লক্ষ্য পূর্ণ না হলে ব্যাংকের উপরে নির্ভরতা আরো বাড়বে। এতে বিনিয়োগ কমে যাবে এবং বেকারত্ব বৃদ্ধি পাবে। অপরদিকে কালো টাকা সাদা করার সুযোগ দানে দুর্নীতিতে উৎসাহিত করা হবে বলে মনে করেন তিনি। অন্যদিকে ১লক্ষ ৯০ হাজার কোটি টাকা ঘাটতি বাজেট কিভাবে সমন্বয় হবে তার কোন দিক নির্দেশনা নেই; এটা উদ্বেগজনক বলে উল্লেখ করেন। সর্বশেষে এবারে বাজেট অবাস্তবায়নযোগ্য ও সরকারে জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *