যশোরে সেচ্ছাসেবী সংগঠন (SOF) এর শীতবস্ত্র বিতরণ

যশোর অফিসঃ “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য” এই মনোভাব সবার মনেই যেন গেঁথে থাকে। কিন্তু অভ্যাস গড়ে উঠে না মানুষকে সাহায্য করার। স্কুল কলেজের পাঠ্য বইয়ের পাতায় মানুষকে সাহায্য করা শিখলেও তা যেন পরীক্ষার উত্তরপত্রেই সীমাবদ্ধ।
এই সীমাবদ্ধতা কাটিয়ে সম্প্রতি গড়ে উঠেছে শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এক সেচ্ছাসেবী সংগঠন Students Oneness Forum (SOF).
“Committed to do a good thing everyday” প্রতিদিন ভালো কিছু করায় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে কয়েকজন কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নেতৃত্বে যশোর শহরে গড়ে উঠে এই সংগঠন। এর প্রধান কাজ অসহায় মানুষের পাশে দাঁড়ানো। এই সংগঠনের সবাই শিক্ষার্থী তবুও তারা মা-বাবার দেয়া হাত খরচের টাকা  থেকে জমিয়ে রাখে, প্রতিমাসে সবার জমানো টাকা থেকে অসহায় মানুষের জন্য ডোনেশন করে । এভাবেই তারা গত আট মাসে ৯টি ডোনেশনের মাধ্যমে প্রায় দুইশতাধিক অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। এছাড়াও নিজেদের দক্ষতা ও নেতৃত্ব দানের গুণাবলী অর্জনের জন্য নিজেদের মাঝেই নানা রকম শিক্ষনীয় প্রতিযোগিতার (ছবি আঁকা, বিতর্ক, গান, নাচ, রচনা লিখা, কবিতা আবৃত্তি, ফটোগ্রাফি ইত্যাদি)  আয়োজন করে। রক্তদানের ক্ষেত্রেও সবাইকে উৎসাহিত করছে এই সংগঠন। SOF-এর প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীর রক্তদানের মাধ্যমে অনেক মানুষেকে সাহায্যও করছে।
কোভিড-১৯ এর কারণে ফেসবুক গ্রুপের মাধ্যমেই গড়ে উঠে এই সেচ্ছাসেবী সংগঠন। প্রথমদিকে শুধু যশোর শহরের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা যুক্ত থাকলেও বর্তমানে যশোরের বাইরের অনেক স্কুল কলেজের শিক্ষার্থীরা। ইতোমধ্যে ঢাকা, খুলনা, টাঙ্গাইল, মুজিবনগরে গড়ে উঠেছে SOF-এর শাখা।
SOF-এর সদস্যরা বলে, “ আমরা অসহায় মানুষের পাশে দাঁড়ানোর অভ্যাস দেশের সকল শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে চাই।“ তাদের এই উদ্যোগে সকল শিক্ষার্থীদের তাদের সাথে যুক্ত হাওয়ার আহবান জানিয়েছে SOF পরিচালনাকারী শিক্ষার্থীরা।
বিশিষ্টজনদের মতে,“ এমন উদ্যোগে সবাইকে শিক্ষার্থীদের পাশে থাকতে হবে, তাহলেই দেশে মানুষের মতো মানুষ তৈরি হব। গড়ে উঠবে মানুষের প্রতি মানুষের সাহায্য করার অভ্যাস। ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *