মিয়ানমারের ১৯ পুলিশের ভারতে আশ্রয় প্রার্থনা

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার পুলিশের ১৯ সদস্য সীমান্ত পার হয়ে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে প্রবেশ করে দেশটিতে আশ্রয় প্রার্থনা করেছেন।

বৃহস্পতিবার (৪ মার্চ) ভারতের একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

মিয়ানমারের এ পুলিশ সদস্যরা মিজোরামের চাম্পাই ও সেরচিপ জেলা দিয়ে ভারতে প্রবেশ করেছে, জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা। ‘এরকম আরো আসবে বলে মনে হচ্ছে,’ বলেছেন তিনি। ১৯ জনের মধ্যে তিনজন বুধবার স্থানীয় সময় বিকালে সেরচিপ দিয়ে ভারতে প্রবেশ করে; কর্তৃপক্ষ এখন তাদের স্বাস্থ্য পরিস্থিতি খতিয়ে দেখছে বলে জানিয়েছেন সেরচিপ জেলার পুলিশ সুপার স্টিফেন লালরিনাওমা।

‘তারা বলেছে, তারা সামরিক শাসকদের কাছ থেকে নির্দেশ পাচ্ছিল, যা তারা মানতে পারে না। তাই তারা পালিয়েছে,’ বলেছেন লালরিনাওমা। গত মাসে মিয়ানমারের সামরিক বাহিনী ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে (এনএলডি) ক্ষমতাচ্যুত করে দেশটির নিয়ন্ত্রণ নেয়। তারা এনএলডির নেত্রী অং সান সু চি ও অন্যান্য রাজনৈতিক নেতাদের বন্দি করেও রেখেছে।

১ ফেব্রুয়ারির ওই সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে অস্থিরতা বিরাজ করছে। গণতন্ত্র পুনর্বহাল ও সু চিসহ অন্যান্য নেতৃবৃন্দের মুক্তির দাবিতে বিক্ষোভ করছে জনতা। প্রথমদিকে সংযম দেখালেও ক্রমেই সহিংসপন্থায় বিক্ষোভ দমন করার চেষ্টা করছে সামরিক কর্তৃপক্ষ, এতে এখন পর্যন্ত অন্তত ৫০ জন নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *