ভারতের বিমান বাহিনীতে যুক্ত হলো ৫ ভয়ঙ্কর যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিমান বাহিনীতে যুক্ত হয়েছে পাঁচটি ভয়ঙ্কর রাফাল যুদ্ধবিমান। বুধবার (২৯ জুলাই) এই পাঁচটি সর্বাধুনিক যুদ্ধবিমান ভারতের মাটি স্পর্শ করেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার জানিয়েছে, বুধবার দুপুর ৩টায় হরিয়ানা রাজ্যের আম্বালায় ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে অবতরণ করে বিমানগুলো। ভারতীয় পাইলটরাই যুদ্ধ বিমানগুলোকে উড়িয়ে আনেন। আম্বালা ঘাঁটিতে তাদের স্বাগত জানান বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল রাকেশ কুমার সিংহ ভাদৌরিয়া।

ভারতীয় বিমানবাহিনী জানিয়েছে, রাফালে যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্রান্স থেকে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে ভারতের ১২ জন পাইলটকে। এয়ারবাস ৩৩০ মাল্টিরোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট উড়িয়ে কীভাবে মাঝ আকাশে জ্বালানি ভরতে হবে সেই প্রশিক্ষণও নিয়েছেন পাইলটরা।

সামরিক পরিভাষায় রাফালেকে বলে মাল্টিরোল কমব্যাট এয়ারক্র্যাফট। অনেক উঁচু থেকে হামলা চালানো, যুদ্ধজাহাজ ধ্বংস করা, মিসাইল নিক্ষেপ এমনকি পরমাণু হামলা চালানোর ক্ষমতাও রয়েছে রাফালের। একে আরো শক্তিশালী করতে ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’ নামে দুটি মিসাইলও যোগ করা হতে পারে। পাশাপাশি এটিকে আরো শক্তিশালী করতে আনা হচ্ছে হ্যামার ক্ষেপণাস্ত্রও।

এদিকে আম্বালায় রাফালের অবতরণের একটি ভিডিও নিজের টুইটারে পোস্ট করে সন্তুষ্টি প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পোস্টে সংস্কৃত শ্লোক লিখে রাফালকে ভারতে স্বাগত জানান তিনি।

রাফাল পৌঁছানোর পরপরই ফ্রান্সকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এক টুইটে তিনি লেখেন, নিরাপদে আম্বালায় অবতরণ করেছে রাফালগুলো। এজন্য ভারতীয় বিমান বাহিনীকে অভিনন্দন। রাফাল যুদ্ধবিমান মাটি ছোঁয়ার সঙ্গে সঙ্গেই ভারতের সামরিক ইতিহাসে নতুন যুগের সূচনা হল। একেবারে ঠিক সময়ে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধক্ষমতা বৃদ্ধি পেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *