বাঘারপাড়ায় শিক্ষা কর্মকর্তার ঘুষ বাণিজ্যের অডিও ফাঁস

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরের বাঘারপাড়ায় বহুল আলোচিত শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ তেজারতের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের অডিও কথোপকথন ফাঁস হয়েছে। এদিকে ঘুষ বাণিজ্যের এই অডিও ফাঁস হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে।
সম্প্রতি উপজেলার এক প্রধান শিক্ষক তার ঘুষের দাবি মেটাতে জমি বিক্রয় করে টাকা দিয়েছেন। ভুক্তভোগী ওই শিক্ষকের কাছে আরো টাকা দাবি করলে উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দিলেও কোন সুফল মেলেনি। সূত্র মতে, ঘুষ ছাড়া কোনো কাজই হয় না এ কর্মকর্তার কাছে। বছরের পর বছর ধরে শিক্ষকদের জিম্মি করে ঘুষ নিচ্ছেন এই কর্মকর্তা। কিন্তু কারও কোনো প্রতিবাদের সুযোগ নেই। সম্প্রতি সময়ে কয়েকটি পত্রিকায় এ কর্মকর্তার ঘুষ বাণিজ্যের সংবাদ প্রকাশ হলেও কোনো ভাবেই থেমে নেই তার এই অপকর্ম। বরং আগের থেকে আরো বেশি ঘুষ বাণিজ্য করছেন বলে অভিযোগ রয়েছে।
অভিযোগ মতে, শিক্ষকদের এমপিও, টাইম স্কেল, নিয়োগ প্রক্রিয়া-ঘুষ ছাড়া এখানে কোনো কাজই হয় না। ঘুষ লেনদেনের পরিমাণ ও ঘুষের প্রস্তাব দিতে তিনি বিভিন্ন কৌশল অবলম্বন করেন। ফাইল আটকে রেখে ভুক্তভোগীদের ফোন করে কার্যালয়ে ডেকে আনেন। নতুবা ফাইল আটকে থাকবে বলে ভয়-ভীতি দেখান। ঘুষের টাকা তিনি নিজেই সরাসরি গ্রহণ করেন।
বিভিন্ন সূত্রের দাবি, শিক্ষা কর্মকর্তা ২০১৬ সালের ১১ নভেম্বর বাঘারপাড়ায় যোগদানের পর থেকে প্রতিনিয়ত ঘুষ আর অনিয়মের মাধ্যমে অফিসটিকে দুর্নীতির আখড়ায় পরিণত করেছেন। এমন কোনো কাজ নাই তিনি করেননি। অফিস ফাঁকি তার রুটিন মাফিক কাজ, এনসিটিবির পুরাতন বই রাতের আঁধারে চুরি করে বিক্রয়, মা সমাবেশের টাকা আত্মসাত, বিজ্ঞান মেলার টাকাও তিনি পকেটে তুলেছেন বলে অভিযোগ রয়েছে। ২০১৭ সালে একাধিক পত্রিকায় তার অনিয়মের সংবাদ প্রকাশ হলে বিভাগীয় একাধিক তদন্ত হয়। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার এমপিওভুক্তির কার্যক্রম ‘বিকেন্দ্রীকরণ’ এবং ‘অনলাইন’ করা হলেও তার সুফল মেলেনি বরং বাঘারপাড়ায় ফল হয়েছে উল্টো। এর প্রধান কারণ শিক্ষা কর্মকর্তার হয়রানি, ঘুষ, দুর্নীতি। শিক্ষা অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তাদের কাছে এ বিষয়ে একাধিক অভিযোগ থাকলেও কার্যত কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না এমন অভিযোগ শিক্ষকদের।
অনিয়মের ব্যাপারে জানতে চাইলে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ তেজারত বলেন, আমার পিছনে যারা লেগেছে তারা এইসব করাচ্ছে। সম্প্রতি ফেসবুকে আপনার ঘুষ বাণিজ্যের অডিও ভাইরাল হয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আপনারা যেমন শুনছেন, দেখছেন আমিও তেমন শুনছি আর ভাবছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *