বাঘারপাড়ার জাহাঙ্গীর -বিদেশে যাওয়ার নেশায় দালালের খপ্পরে পড়ে চার বছর ধরে নিখোঁজ

সাঈদ ইবনে হানিফঃ (বাঘারপাড়া ) যশোর প্রতিনিধি : যশোরের বাঘারপাড়ায় চার বছর ধরে নিখোঁজ রয়েছেন জাহাঙ্গীর (৩২) নামে এক যুবক। দালালের খপ্পরে পড়ে ভারতে পাচার হয়েছে বলে অভিযোগ করেছেন তার পরিবার। নিখোজ জাহাঙ্গীর উপজেলার দোহাকুলা গ্রামের মৃত মাজেদ বিশ্বাসের ছেলে। ছেলেকে ফিরে পাওয়ার আশায় দ্বারে দ্বারে ঘুরছেন তার অসহায় মা। আর্থিক দৈন্যতা আর অজ্ঞতার কারনে পুলিশের কাছেও যেতে পারেননি এ অসহায় পরিবারটি।

পারিবারিক সূত্রে জানা গেছে, ২০১৭ সালের দিকে দোহাকুলা গ্রামের গহর মোল্লার ছেলে মানিক জাহাঙ্গীরকে চাকুরির কথা বলে ভারতে যাওয়ার প্রস্তাব দেয়। মানিক তার আত্মীয় , খুলনার বেজেরডাঙ্গা গ্রামের মৃত ইলিয়াসের ছেলে ইয়াসিন মৃধা ও মেয়ে ইয়াসমিন এর হাতে তুলে দেয়। তাদের মধ্যে চুক্তি হয় প্রথমে ১২হাজার টাকা দিতে হবে তারপর ভারতে চাকরি দেওয়া হবে।
চুক্তি মাফিক মা নবিরন ধার দেনা করে মানিককে টাকা দিয়ে ছেলে (জাহাঙ্গীরকে) মানিকের হাতে ছেড়ে দেয়। এরপর থেকেই জাহাঙ্গীর নিখোঁজ রয়েছেন। পরিবারের এক মাত্র উপার্জনক্ষম ব্যক্তি দির্ঘদিন না থাকায় চরম দারিদ্রতার মধ্যে পড়েছেন পরিবারটি। মানবেতর জীবন যাপন করছেন পরিবারের অন্য সদস্যরা। নিখোঁজ জাহাঙ্গীরের স্ত্রী চায়না খাতুন, ছেলে সিরাজুল (৭) ও মেয়ে আরিফা (৫) দের মুখে দু’মুঠো ভাত তুলে দিতে বিভিন্ন বাড়িতে ঝি’য়ের কাজ বেছে নিতে বাধ্য হয়েছেন বিধবা মাতা নবিরোন বেগম।
নবিরন বেগম আরো জানান, দোহাকুলা গ্রামের মানিক খুলনার বেজেরডাঙ্গা গ্রামের মৃত ইলিয়াসের ছেলে ইয়াসিন মৃধা ও মেয়ে ইয়াসমিন যৌথভাবে বিশ্বের অনেক দেশে মানব পাচারে জড়িত বলে জানতে পেরেছি। কান্না জড়িত কন্ঠে তিনি আরও জানান, ছেলেকে ফিরিয়ে আনার জন্য অনেকেই টাকা চেয়েছে। কিন্তু আমি দিতে পারিনি। তাই আমার ছেলেকেও ফিরে পাইনি। সর্বশেষ মানিকের স্ত্রী ও শ্যালকের মেয়ে ইয়াসমিন খবর পাঠায় ২০’হাজার টাকা দিলে তোমার ( জাহাঙ্গীর) ছেলেকে ফেরত পাওয়া যাবে। সে ভারতের কারাগারে বন্দী আছে। টাকার ব্যবস্থা করতে পারিনি তাই টাকা না নিয়ে ইয়াসিন মৃধা ও ইয়াসমিন এর কাছে গেলে প্রচ- মারপিট করে তাড়িয়ে দেয়। এ কথা বলেই অসহায় মা নবিরন হাউ-মাউ করে কেঁদে ফেলেন। তিনি বলেন, আমার বসত বাড়ি (৪শতাংশ জমি) ছাড়া আর কোন জমা-জমি নেই। বর্তমানে মানিক ও ইয়াসিন মৃধা মালয়েশিয়ায় আছে।
এ বিষয়ে কথা হয় খুলনার বেজেডাঙ্গা গ্রামের মৃত ইলিয়াস এর মেয়ে ইয়াসমিন এর সাথে তিনি বলেন, জাহাঙ্গীর বেঁচে আছে , ভারতের আগ্রার মথুরা কারাগারে আছে।
বাঘারপাড়া থানার ওসি ফিরোজ উদ্দীন জানান,অভিযোগ পেলে মানব পাচারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *