বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি

নিজস্ব প্রতিবেদক : দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য জোরদার, বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) নেপালের রাজধানী কাঠমান্ডুতে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং নেপালের পক্ষে দেশটির সেক্রেটারি, রেভিনিউ লাল শংকর ঘিমি নেতৃত্ব দেন। এনবিআর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি স্বাক্ষরের প্রয়োজন ছিল। এর ফলে নেপালের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। সেইসঙ্গে বাংলাদেশের বিনিয়োগকারীরাও নেপালে বিনিয়োগ করতে উৎসাহী হবেন।

একই আয়ের ওপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না। একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *