ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে ৮ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনে শক্তিশালী দুটি ভূমিকম্পে অন্তত আটজনের মৃত্যু ও ৬০ জন আহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় একটি দ্বীপে শনিবার সকালে ভূমিকম্প দুটি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যখন প্রথম ভূমিকম্পটি হয় তখন বেশিরভাগ মানুষ ঘুম থেকেই ওঠেনি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভূমিকম্পের মাত্রার কথা জানানো হয়। তবে এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ফিলিপাইনের দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ জানান, প্রথম ভূমিকম্পে পাঁচ জন এবং পরবর্তী কম্পনে তিন জন নিহত হয়েছেন। মেয়র রাউল ডি সাগোন এএফপি বলেন, ৬০ জনের মতো লোক আহত হয়েছেন।

শনিবার সকাল সোয়া চারটার দিকে প্রথম ভূমিকম্পের সময় অনেকে তাদের বিছানায় ঘুমিয়ে ছিলেন। পরপর দুটি কম্পনে অনেক ঘরবাড়ি ভেঙে পড়েছে এবং রাস্তায় ফাঁটল দেখা দিয়েছে।

পুলিশ সার্জেন্ট উজি ভিলা জানিয়েছেন, প্রথম ভূমিকম্পের সময় অনেকে ঘুমিয়ে থাকার কারণে নিহত হয়েছেন। ভূমিকম্পে বেশ কিছু বাড়ি ও দেয়াল ভেঙে গেছে।

দক্ষিণ চিন সাগরে অবস্থিত ফিলিপাইন ৭ হাজার ১০৭টি দ্বীপ নিয়ে গঠিত। এদের মধ্যে ১১টি বড় দ্বীপ মোট আয়তনের ৯৪ শতাংশ এলাকা নিয়ে বিস্তৃত। ফিলিপাইনের মোট আয়তন ২ লাখ ৯৯ হাজার ৭৬৪ বর্গ কিমি। এটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ এর অংশ। একারণে দেশটি প্রচণ্ড ভূমিকম্পপ্রবণ। এছাড়া দেশটিতে চার শতাধিক আগ্নেয়গিরি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *