ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গতি’

আন্তর্জাতিক ডেস্ক : ঘূর্ণিঝড় আম্পানের রেশ কাটতে না কাটতেই আরেক ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ। শারদীয় দুর্গাপূজার মধ্যেই নতুন ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতবার্তা পত্রিকার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ঘূর্ণিঝড় নিসর্গ, আম্পানের পর ‘গতি’ নামে নতুন এই ঘূর্ণিঝড়ের খবরে আতঙ্কিত এ অঞ্চলের বাসিন্দারা। খবর ভারতবার্তা।

দেশটির আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে ‘এবার পূজার আগেই পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গতি’। সোমবার সকালে ঘূর্ণিঝড়টি শক্তিশালী রূপ নিয়ে অন্ধপ্রদেশ উপকূল দিয়ে প্রবেশ করবে রাজ্যে। যার প্রভাবে ৬৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে শুরু করবে। সঙ্গে প্রবল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।’

ভারতবার্তার প্রতিবেদনে বলা হয়েছে, আন্দামান সাগর থেকে এই নিম্নচাপ এখন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। শক্তি সঞ্চয় করে এটি উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গে না পড়লেও কিছুটা আঁচ এ রাজ্যে পড়বে বলে মনে করা হচ্ছে।

এই নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি বঙ্গোপসাগরের একাংশ প্রচণ্ড উত্তাল হতে পারে বলেও জানা গেছে। যার ফলে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *