দেশে একদিনে মৃত্যু ৫৯, রেকর্ড ছাড়িয়ে শনাক্ত ৬৪৬৯

নিজস্ব প্রতিবেদক : দেশে ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করেছে মহামারি করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৫৯ জন, যা একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। একই সময়ে সর্বোচ্চ ৬ হাজার ৪৬৯ জনের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি, একদিনে এটাই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২২৬টি ল্যাবে ২৮ হাজার ১৯৮টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ৬ হাজার ৪৬৯ জন। মোট শনাক্ত ৬ লাখ ১৭ হাজার ৭৬৪ জন। আগের দিন শনাক্ত হয়েছিল ৫৩৫৮ জন। এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ১০৫ জনের।

পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২.৯৪ শতাংশ। মোট শনাক্তের হার ১৩.১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৩৯ জন। মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন। সুস্থতার হার ৮৮.২১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৯ জনের মধ্যে ৩৫ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৫৭ জন, অন্য দুইজনের মৃত্যু হয়েছে বাড়িতে। এ পর্যন্ত মোট মারা যাওয়া ৯ হাজার ১০৫ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৮৪৭ জন, বাকি দুই হাজার ২৫৮ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৯ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, এছাড়া ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

দেশে গতবছরের ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতে সম্প্রতি ১৮ দফা নির্দেশনা দেয়। এর মধ্যে রয়েছে উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় জনসমাগম নিষিদ্ধ করা। এ ছাড়া গণপরিবহনে মোট আসনের অর্ধেক যাত্রী পরিবহন করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *