কলারোয়ায় তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

মুহাঃ আসাদুজ্জামান ফারুকী, কলারোয়া (সাতক্ষীরা): কলারোয়ায় তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ তথ্য কমিশন ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে সোমবার সকাল ১০টা থেকে দিনভর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ওই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন তথ্য মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব আবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জিল্লুর রহীম শাহরিয়ার।

কলারোয়া উপজেলা নির্বাহি অফিসার আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে ও সঞ্চালনায় প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান ও প্রতিনিধি, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানগণ, কয়েকটি ইউনিয়ন পরিষদের সচিব, বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রতিনিধিগণ, সাংবাদিকরা, পল্লী বিদ্যুতের কর্মকর্তা ও থানা পুলিশের প্রতিনিধি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জনসচেতনতায় প্রোজেক্টরে তথ্য অধিকার আইন বিষয়ক একটি নাটিকার ভিডিও প্রদর্শন করা হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে আবুল হোসেন বলেন- ‘সরকার সকলের তথ্য অধিকার প্রতিষ্ঠিত করার লক্ষ্যে দেশের সব জেলা-উপজেলা পর্যায়ে কার্যক্রম শুরু করেছে। তথ্য পাওয়ার অধিকার যেমন সকল নাগরিকের তেমনি তথ্য দেয়ার দায়িত্বও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এক্ষেত্রে আইনে বিধি-বিধান সংযুক্ত করা হয়েছে।’

তিনি আরো বলেন- ‘স্ব স্ব দপ্তরের প্রধানগণ তথ্য প্রদানের জন্য একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ দিবেন। সেই কর্মকর্তা যদি আবেদনকারীকে তথ্য দিতে বিলম্ব, অবহেলা, অনিচ্ছা পোষন করেন তাহলে ঐ কর্মকর্তার বিরুদ্ধে জরিমানাসহ বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে। সেক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই ঐ দপ্তর কর্তৃক আবেদনের প্রাপ্তিস্বীকার কপি দেখাতে হবে। আবার তথ্য গ্রহিতাকেও নির্দিষ্ট আবেদন ও নিয়মবিধি অনুসরণ করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *