কলাপাতায় খাবার খেলে যেসব রোগ দূর হয়

ফিচার ডেস্ক : কিছুদিন আগেও মানুষ কলাপাতায় খাবার খেতো। যে কোনও অনুষ্ঠানে কলাপাতায় খাওয়ার একটা চল ছিল। এখনকার দিনে সেই রেওয়াজ চোখে না পড়লেও অনেকেই শখ করে কলাপাতায় খান। তবে সেই ট্রেন্ড আবারও ফিরে আসতে চলেছে। এর কারণটা হচ্ছে পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, শরীরের জন্য খুবই ভালো কলাপাতা।

গবেষকরা জানিয়েছেন, কলাপাতায় রয়েছে এক ধরনের পলিফেলন জাতীয় উপাদান যা খাবার সময় আমাদের শরীরে প্রবেশ করে। এই পলিফেলন হল এক রকমের অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও কলাপাতায় লিগনিন, হেমিসেলুলোস, প্রোটিন, অ্যালোয়েনটাইন নামের বেশ কিছু উপাদান রয়েছে। যা বয়সকালে পারকিনসন রোগের হাত থেকে রক্ষা করে। কলাপাতায় আছে ব্যাকটেরিয়া প্রতিরোধকারী বেশ কিছু উপাদান আর কলাপাতার উপর একটা মোমের মতো আস্তরণ থাকে। যা খাবারের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণ। এছাড়াও কলাপাতার রয়েছে বেশ কিছু উপকারিতা।

কলাপাতায় থাকে অ্যালোয়েনটাইন ও পলিফেনল নামক দুটি উপাদান। যা পেটের যে কোনও সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও যাদের ক্রনিক পেটের সমস্যা থাকে তাঁরাও যদি কলাপাতায় খেতে পারেন তাহলে খুবই ভালো। সেই সঙ্গে হজমও ভালো হয়।

কলাপাতা যেহেতু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর তাই কলাপাতায় খেলে অনেক উপকার পাওয়া যায়। সেই সঙ্গে শরীরের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। ত্বক হয় উজ্জ্বল। সেই সঙ্গে সতেজও লাগে। কেরলে এখনও রূপচর্চার উপকরণ হিসেবে কলাপাতা ব্যবহার করা হয়।

যে কোনও ভাইরাস ঘটিত রোগের থেকে মুক্তি পাওয়া যায়, যদি কলাপাতায় খাওয়া হয়। কলাপাতায় থাকে এমন কিছু উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ভাইরাসের সঙ্গে লড়ে। যার ফলে রোগের প্রকোপ থেকে মুক্তি যেমন পাওয়া যায় তেমনই শরীরও সুস্থ থাকে।

কলাপাতা খুব ভালো করে ধুয়ে তবেই ব্যবহার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *