এডিবি বাংলাদেশকে আরও ৫০ কোটি ডলার দিচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ করোনভাইরাসের ক্রান্তিকালীন সময়ে বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে আরও ৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি।) বর্তমান বিনিময় হার অনুযায়ী এই ঋণের পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

সোমবার এডিবি এবং সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এই ঋণচুক্তি সই হয়েছে। ইআরডির সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন এডিবির বাংলাদেশ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এডিবির এই অতিরিক্ত ঋণ সহায়তা বাংলাদেশের অর্থনীতি ও সমাজের ওপর করোনাভাইরাস মহামারীর বিরূপ প্রভাব মোকাবেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সম্প্রতি জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর আগে অর্থমন্ত্রী গত ২০ এপ্রিল এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি ও সহযোগিতা নিয়ে টেলিফোনে আলোচনাকালে বাংলাদেশকে বৃহত্তর সহযোগিতার অনুরোধ করেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘এডিবির এই সহায়তা জীবন ও জীবিকার জন্য, এটি বাংলাদেশের জন্য এই মুহূর্তে খুবই প্রয়োজন। মাত্র এক মাসের মধ্যে এই ঋণের পুরো প্রক্রিয়া শেষ করা হয়েছে।’

বাংলাদেশ খুব দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারায় ফিরে যেতে পারবে বলেও এসময় তিনি আশা প্রকাশ করেন।

ইআরডি সূত্রে জানা গেছে, এডিবির এই ঋণ করোনাকালের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব মোকাবেলায় সরকারের বিভিন্ন প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নে ব্যবহার করা হবে। প্রায় দেড় কোটির বেশি দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষ এর মাধ্যমে উপকৃত হবেন।

এছাড়া অন্তত ২০ লাখ দরিদ্র পরিবার এই ঋণের অর্থে ২ হাজার টাকা করে নগদ সহায়তা পাবে। আর পোশাকখাতের শ্রমিকদের বেতন-ভাতা দিতে প্রণোদনা তহবিলেও এই ঋণ কাজে লাগানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *