ঈদে চালু হচ্ছে বেনাপোল-ঢাকা রুটে বিরতিহীন ট্রেন

বিশেষ প্রতিনিধি : ঈদের আগে বেনাপোল-ঢাকা রুটে বিরতিহীন (সীমিত সংখ্যক স্টেশনে থামবে) ট্রেন চালু হচ্ছে। যশোরের বেনাপোল থেকে ঢাকায় পৌঁছতে আগে কেবল বাসই ছিল ভরসা। এখন শুধু বাস নয়, ট্রেনেও যাওয়া যাবে বেনাপোল থেকে ঢাকা। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলেই কোরবানীর ঈদের আগেই বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হবে ৩৮তম এই আন্তঃনগর ট্রেন। গ্রামের সংবাদকে বলেছেন, রেলওয়ের পশ্চিমাঞ্চলের ম্যানেজার (বাণিজ্য) মোহাম্মদ শাহনেওয়াজ।

সপ্তাহে ছয় দিন সকাল ১০টায় রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ও বেনাপোল থেকে ছাড়বে ট্রেনটি। যাত্রাপথে যশোর রেল স্টেশনে থেমে ইঞ্জিন ঘোরানো হবে। এরপর ঈশ্বরদী রেল স্টেশনে ইঞ্জিন বদল করা হবে। নতুন এ ট্রেনটি ইন্দোনেশিয়া থেকে আনা ব্রডগেজ। এই ট্রেনে বায়োটয়লেট ব্যবহার করা হয়েছে। এর আসন অন্যান্য ট্রেনের চেয়ে আরামদায়ক। তবে ট্রেনের ভাড়া এখনও নির্ধারণ করা হয়নি বলেন শাহনেওয়াজ।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের ম্যানেজার (বাণিজ্য) মো. শাহনেওয়াজ আরো বলেন, আন্তর্জাতিক রুট হিসেবে ব্যবহৃত বেনাপোল বন্দরের সঙ্গে সারাদেশের যোগাযোগ সহজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশে ঢাকা-বেনাপোল ট্রেন চালু করা হচ্ছে।

পার্সোনেল অফিসার সাইদুল ইসলাম বলেন, ট্রেনটির নামকরণের জন্য তিনটি নাম সুপারিশ করা হয়েছে। ইছামতি এক্সপ্রেস, বন্দর এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস। নামকরণের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রেনটি হবে বারো বগির। খুলনায় এর কোচগুলো প্রস্তুত করে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *