ইরাকের আদালতে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক : এবার ইরাকের একটি আদালত ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। গত বছরের জানুয়ারিতে বাগদাদের কাছে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরাকের প্যারামিলিটারি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিস নিহত হন। তার মৃত্যুর তদন্তের অংশ হিসেবে বাগদাদের আদালত ট্রাম্পের বিরুদ্ধে এই গ্রেপ্তার পরোয়ানা জারি করেছে।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এক ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। ওই গাড়িবহরে ইরান সমর্থিত ইরাকের মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসও ছিলেন। ওই হামলায় মোট আটজন নিহত হয়।

ঘটনার পর ট্রাম্প তার নির্দেশেই হামলা চালানো হয়েছে এবং একজনের মূল্যে দুইজনকে হত্যা করা হয়েছে বলে দম্ভ করেন। এই হত্যাকান্ডকে বিচারবহির্ভূত হত্যাকান্ড বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস কাল্যামার্ড `স্বৈচ্চাচারী এবং অবৈধ‘ বলে উল্লেখ করেন।

পূর্ব বাগদাদের ওই আদালত ৪০৬ ধারা অনুসারে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। পূর্বপরিকল্পিত হত্যাকান্ডের জন্য ওই ধারায় মৃত্যুর বিধান রয়েছে।

এর আগে গত মঙ্গলবার ট্রাম্প এবং বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের দাবিতে ইন্টারপোলের কাছে আহ্বান জানায় ইরান। গত বছরের জুনে তেহরানের প্রসিকিউটর আল কাসেমিহ ‘হত্যা এবং সন্ত্রাসের অভিযোগ’উল্লেখ করে ইন্টারপোলের কাছে ট্রাম্প এবং কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের বিষয়ে আবেদন জানান। তবে ইন্টারপোল ওই আবেদন প্রত্যাখান করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *