ইন্দোনেশিয়ার বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা সাগর থেকে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) সাগরে তল্লাশি চালিয়ে দক্ষ ডুবরি দল এটি উদ্ধার করতে সক্ষম হয়। ফ্লাইট ডাটা রেকর্ডে জানা যাবে বোয়িং ৭৩৭-৫০০ বিমানের কি পরিণতি হয়েছিল।

উদ্ধারকৃত ব্ল্যাক বক্সটি ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। দুটি ব্ল্যাক বক্সের মধ্যে এটি একটি, অন্যটি ককপিট ভয়েস রেকর্ডার। ৭৩৭-৫০০ বিমানটি ১০ হাজার ফুট উচ্চতা থেকে এক মিনিটের কম সময়ের ব্যবধানে ৩ হাজার ফুট নিচে নেমে যাওয়ার বিষয়টি বেরিয়ে আসবে।

ব্ল্যাক বক্স ডেটা – যা বিমানের গতি, উচ্চতা এবং দিক-নির্দেশের পাশাপাশি বিমানের ক্রুদের কথোপকথনের তথ্য রেকর্ড থাকে। বিমান বিশেষজ্ঞদের মতে, বিমান উড্ডয়নের পর বিধ্বস্ত হওয়া আগ পর্যন্ত সব তথ্য এখানে সংরক্ষণ থাকে; যার মাধ্যমে ৯০ শতাংশ তথ্য জানা সম্ভব হবে।

প্রসঙ্গত, ৯ জানুয়ারি স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের চার মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভ্যন্তরীণ রুটে চলাচলকারী একটি যাত্রীবাহী বিমান জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে। বিমানে ৬২ আরোহীসহ ৬ ক্রু ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *