আগামী ১৪ অক্টোবর থেকে আবারো লকডাউনে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় নতুন করে শর্ত সাপেক্ষ মুভমেন্ট কন্ট্রোল অর্ডার আরএমসিও ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার।

এই আরএমসিওতে নতুন করে আওতাভূক্ত হচ্ছে রাজধানী কুয়ালামাপুর, পুত্রাজায়া, সেলাঙ্গর ও সাবাহ রাজ্য। এতদিন শুধু দেশটির সাবাহ, পোর্ট ক্লাং ও কেদাহ রাজ্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও লকডাউন করা হয়েছিল।

আগামী ১৪ অক্টোবর (বুধবার) থেকে ২ সপ্তাহের জন্য এই আরএমসিও লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার (১২ অক্টোবর) দেশটির সিনিয়র মন্ত্রী দাতু সেরী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, সেলাঙ্গর সহ আশপাশে সম্প্রতি আশঙ্কাজনক কোভিড-১৯ ভাইরাস পরিস্থিতি বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক সুপারিশ জমা হওয়ার পর এই লকডাউন ঘোষণা করা হয়েছে। এই লকডাউনে মালয়েশিয়ার সব ধর্মীয়, ক্রীড়া, শিক্ষা এবং সামাজিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। তবে কলকারখানা স্বাভাবিকভাবে চলবে।

এক জেলা থেকে অন্য জেলা বা প্রদেশে যাওয়া যাবে না। তবে সাধারণ শ্রমিকরা তাদের মালিকের কাছ থেকে অনুমতি পত্র নিয়ে যে কোন জেলায় যেতে পারবেন। প্রতিটি পরিবার থেকে ২ জন বাহিরে গিয়ে মুদির দোকান থেকে মালামাল কিনতে পারবেন।

রেস্টুরেন্টসহ অন্যান্য ব্যবসায়ীক কার্যক্রম বন্ধ থাকবে কি না সে বিষয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। ১ সপ্তাহ আগে দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক বলেছিলেন পুরো মালয়েশিয়া লকডাউন করার পরিকল্পনা নেই।

সাম্প্রতিক সময়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় শর্তসাপেক্ষে মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার জারি করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সূত্র: যুগান্তর4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *