অবশেষে ভাঙ্গলো সুলতান মেলা

নড়াইল প্রতিনিধি ॥ নির্ধারিত দিনের চারদিন পর শুক্রবার রাতে অবশেষে ভাঙ্গলো সুলতান মেলা।সুলতান প্রেমীদের অনুরোধে জেলা প্রশাসক গত ২৭ জানুয়ারি মেলার সমাপনী দিনে ঘোষনা দেন মেলার সময় আরো চারদিন বাড়ানো হলো। বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গত ১৬ জানুয়ারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে মেলা শুরু হয়।২৭ জানুয়ারি ছিল সুলতান পদক প্রদান ও মেলার সমাপনী দিন।দর্শক-শ্রোতাদের মেলার প্রতি আগ্রহ থাকায় কর্তৃপক্ষ এদিন মেলার সময় বাড়িয়ে দেয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে।
গতকাল শুক্রবার রাত ১১টা পর্যন্ত ছিল শিশু,মহিলাসহ দর্শকদের উপচেপড়া ভীড়।মেলার শেষ দিনে বেড়াতে আসা নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের এইচএসসি বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র ফাহিম শাহরিয়ার খান ও নড়াইল রেসিডেন্সিয়াল মডেল স্কুলের তৃতীয় শ্রেণীর ছাত্র ফারদিন শাহরিয়ার খান জানায় মেলার শেষ দিনে মাকে এবং প্রতিবেশিদের সঙ্গে নিয়ে ঘুরতে এসে খুব আনন্দ পেলাম।
মেলায় ঘুরতে আসা একাধিক দর্শনার্থী জানান,মেলার আলোচনা সভা সুলতান সম্পর্কে আমাদের জ্ঞানকে সম্মৃদ্ধি করেছে।সাংস্কৃতিক অনুষ্ঠানে পেয়েছি নির্মল আনন্দ।মেলার ষ্টলে খাদ্যদ্রব্যসহ অন্যান্য পণ্যের স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুন থাকায় মেলায় আগত অনেকেই উষ্মা প্রকাশ করেন।আগামিবারের মেলায় বিষয়টি নজরদারিতে আনার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন দর্শনার্থীরা।
সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পৃষ্টপোষকতায় সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত,জিম্বাবুয়ে, নেপাল এবং দেশের ২০জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রামীন খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
সুলতান মেলা-২০২০ এ সুলতান স্বর্ণ পদক পেয়েছেন খ্যাতিমান চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদা জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *